চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

বিসিসিআইর বিরুদ্ধে পিসিবির ৪৪৭ কোটির মামলা

প্রথমে কড়া পদক্ষেপের হুঁশিয়ারি।এরপর আইনি নােটিশ। সবশেষে ভারতীয় ক্রিকেট বোর্ডের বিরুদ্ধে মামলা করার কথা জানাল পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিব)।

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের রেজল্যুশন কমিটিতে ব্যাপক তর্ক-বিতর্কের পর পিসিবি বিসিসিআইয়ের বিরুদ্ধে ক্ষতিপূরণ দাবি করে মামলা দায়ের করার সিদ্ধান্ত নিয়েছে। পিসিবির বেনামী সূত্রের বরাতে এ খবর দিয়েছে পাকিস্তানের রাষ্ট্র নিয়ন্ত্রিত বার্তা সংস্থা পিটিআই।

ফিট থাকতে সবার আগে চিনি বাদ দিন, প্রাকৃতিক ও নিরাপদ জিরোক্যাল-এর মিষ্টি স্বাদ নিন।

২০১৫ থেকে ২০২৩ সালের মধ্যে পাকিস্তানের সঙ্গে ছয়টি দ্বিপাক্ষিক সিরিজ খেলার কথা ছিল ভারতের। কিন্তু এ পর্যন্ত একটি সিরিজও তারা খেলেনি। এই কারণেই ক্ষতিপূরণের দাবি জানিয়ে পিসিবি মামলা করার সিদ্ধান্ত নিয়েছে।

সূত্র জানায়, আইসিসির সর্বশেষ মিটিংয়ের সাইডলাইনে ভারত-পাকিস্তানের প্রতিনিধিদের সঙ্গে ভিন্নভিন্ন তিনটি মিটিং হয়। এতে পিসিবি চেয়ারম্যান শাহরিয়ার খান, নির্বাহী কমিটির চেয়ারম্যান নজাম শেঠি ও প্রধান পরিচালন কর্মকর্তা সুবাহান আহমেদ বার্মিংহাম ও লন্ডনে ভারতীয় প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন।

ওই সূত্র আরও জানায়, দুপক্ষের ওই মিটিংয়ের দুটিতে আইসিসির প্রধান নির্বাহী ডেভ রিচার্ডসন ও একটিতে আইসিসির চেয়ারম্যান শশাঙ্ক মনোহর (সাবেক বিসিসিআই চেয়ারম্যান) উপস্থিত ছিলেন। তিনটি মিটিংয়েই ভারতীয় প্রতিনিধিরা জানিয়েছেন সরকারের অনুমোদন ছাড়া তারা কোন সিরিজ খেলতে পারবে না।

তিনটি মিটিং কোন ফলাফল ছাড়া শেষ হওয়ার পরই পিসিবি এখন বিসিসিআইয়ের বিরুদ্ধে মামলার সিদ্ধান্ত নিয়েছে এবং এক মাসের মধ্যে আইসিসির বিরোধ নিষ্পত্তি কমিটিতে একটি মামলা করবে।

মিটিংয়ে ভারতীয় প্রতিনিধিরা বলেছেন, ভারত ও পাকিস্তানের মধ্যে ক্রিকেট খেলার চুক্তিতে সব সময় একটা জিনিস লেখা থাকে- সরকারের অনুমোদন সাপেক্ষ। দুই দেশের রাজনৈতিক পরিস্থিতিও অনুকূল নয়। পাকিস্তানের সঙ্গে খেলিনি কারণ সরকারও অনুমোদন দেয়নি। সুতরাং ক্ষতিপূরণেরও কোন প্রশ্ন নেই।

পিসিবি সূত্রে বলা হয়,  ‘চেয়ারম্যান শাহরিয়ার খান বলেছেন, চুক্তি অনুযায়ী ছয়টি সিরিজ খেলার কথা থাকলেও এখনো একটি সিরিজও খেলেনি। তাই ক্ষতিপূরণ হিসেবে ৪৪৭ কোটি রুপির কথা পরিস্কার করছে পিসিবি।’

২০০৭ সালের পর ভারত পাকিস্তানের বিরুদ্ধে আর কোনও দ্বিপাক্ষিক সিরিজ খেলেনি।