চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

পদ্মা সেতুর ৩৫তম স্প্যান বসলো, ৫ হাজার ২৫০ মিটার দৃশ্যমান

পদ্মা সেতুর ২-বি নামের ৩৫তম স্প্যানটি বসানো হয়েছে মাত্র ৬ দিনের ব্যাবধানে। শনিবার দুপুর ২টা ৪০ মিনিটে মাওয়া প্রান্তের ৮ ও ৯ নম্বর খুঁটির ওপর সফলভাবে স্প্যানটি স্থাপন করা হয়। এই স্প্যানটি বসানোর মধ্য দিয়ে পদ্মা সেতুর ৫ হাজার ২৫০ মিটার দৃশ্যমান হলো।

পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান মো. আব্দুল কাদের বলেন, সকাল ৯টা ২০ মিনিটে মাওয়া কন্সট্রাকশন ইয়ার্ড থেকে স্প্যানটি নিয়ে রওয়ানা দিয়ে ১ কিলোমিটার দূরের ৮ ও ৯ নম্বর খুঁটির কাছে স্প্যানবাহী জাহাজ ‘তিয়ন ই’ নোঙর করা হয়। পরে এ্যাংকরিংসহ অন্যান্য অনুষঙ্গিক কাজ শেষ করে দুপুর ২টা ৪০ মিনিটে স্প্যানটি স্থাপন করা হয়।

চলতি মাসেই পদ্মা সেতুর ৪টি স্প্যান স্থাপন করা হলো। আর অপর ৬টি স্প্যান ডিসেম্বরের ১০ তারিখ নাগদ স্থাপন করা হবে বলে জানিয়েছে সেতু কর্তৃপক্ষ।

২০১৪ সালের ডিসেম্বরে পদ্মা সেতুর নির্মাণ কাজ শুরু করা হয়। ৪২টি খুটির ওপর ৪১টি স্প্যান বসিয়ে ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতু নির্মাণ করা হবে। সবকটি খুঁটি এরই মধ্যে দৃশ্যমান হয়েছে এবং ৩৫টি স্প্যান বসে গেছে। সেতুর মূল আকৃতি হবে দোতলা। পদ্মা সেতুর নির্মাণ কাজ সম্পূর্ণ হওয়ার পর ২০২১ সালেই খুলে দেয়া হবে বলে আশা করা যাচ্ছে।