চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

নির্বাচনের নামে বিএনপি অভিনয় করলো: কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, তিন সিটিতে বিএনপি নির্বাচনে নির্বাচনের জন্য অংশ নেয়নি, তাদের উদ্দেশ্যই ছিল নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করে বহিঃবিশ্বে সরকারের ইমেজ নষ্ট করা। নির্বাচনের নামে তারা অভিনয় করেছে।

বিএনপি অনিয়মের যে অভিযোগগুলো করছে তা তারা আগে থেকেই লিখে রেখে ছিল বলে দাবি করেন তিনি।

সোমবার বিকালে ধানমণ্ডিস্থ আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে সিলেট, রাজশাহী ও বরিশাল সিটি কর্পোরেশনের ভোটের গ্রহণ শেষে এক তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় তিনি এ কথা বলেন।

কাদের বলেন: ভোটারদের ভোটদানের ইতিবাচক প্রবণতা আপনারা সবাই লক্ষ্য করছেন। কিন্তু বিএনপি তাদের অভিযোগের পুরাতন রেকর্ড বাজিয়েই চলেছে। দলটি নীল নকশার নির্বাচনের যে অভিযোগ করেছে তার জবাবে আমি বলবো, বিএনপি নির্বাচনে অংশগ্রহণ করেছে নির্বাচনকে নিয়ে জনগণের কাছে এবং বিদেশীদের কাছে বিভ্রান্তি সৃষ্টি করতে এবং এটি তাদের নীলনকশা।

তিনি অভিযোগ করেন: গত কয়েকদিন বিএনপি নেতৃবৃন্দের কথাবার্তা আচার আচরণ নির্বাচন পরিবেশ বিনষ্ট প্রত্যক্ষ উস্কানি দেশের মানুষ লক্ষ করেছে। বিএনপি নেতারা নয়াপল্টনে মাইক্রোফোন হাতে নিয়ে নির্বাচনী এলাকায় গণসংযোগকালে বিভ্রান্তি ও অপপ্রচার ছড়িয়েছেন।

‘একই সঙ্গে মিথ্যা ও বিভ্রান্তিমূলক বক্তব্য দিয়ে উস্কানি সৃষ্টির অপচেষ্টা করেছে তিনটি সিটি কর্পোরেশনে বিএনপির প্রার্থীরা। এমনকি নিজেদের লোক দিয়ে গণ্ডগোল সৃষ্টি করার চেষ্টা করেছে, নির্বাচনকে প্রশ্নবিদ্ধ ও বিতর্কিত করাই ছিল বিএনপির মূল টার্গেট। আজকে নির্বাচন অনুষ্ঠানের মধ্য দিয়ে যা দিবালোকের মতো পরিষ্কার।’

নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করাই বিএনপির মূল লক্ষ্য ছিলো মন্তব্য করে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন: কেউ যদি প্রতিযোগিতা ভেস্তে দিতে মাঠে নামে তাহলে কি কিছু করার থাকে? কেউ যদি স্রেফ অভিযোগের পসরা সাজিয়ে মিথ্যাচার শুরু করে, পরাজয় জন্য নিজের ক্ষেত্র তৈরি করতে মরিয়া থাকে এবং মিডিয়াতে ফাঁদে ফেলে নির্বাচনকে বিতর্কিত করার অপচেষ্টায় লিপ্ত হয় তাহলে কি করার আছে? প্রশ্ন রাখেন তিনি।

‘আপনারা দেখেছেন রাজশাহীতে বিএনপির প্রার্থী ভোট না দিয়ে সারাদিন নাটক করেছেন। বরিশালে বিএনপির প্রার্থী মজিবুর রহমান সারোয়ার তার বাড়ির সামনে গত রাত থেকে সকাল পর্যন্ত যেসব কর্মকাণ্ড করেছেন তা দেখে বোঝা যায় তিনি নির্বাচন বানচাল করার ষড়যন্ত্রে লিপ্ত ছিলেন।’

বিএনপি আজ যা অভিযোগ করছে তা আগে থেকেই তারা লিখে রেখেছিলো বলে দাবি করে কাদের বলেন, তার যে অভিযোগগুলো করছে, আগেই লিখে রেখেছিল। তাদের আগেই নির্ধারণ করেছিল তারা সকালে কী বলবে, দুপুরে কী বলবে নির্বাচন শেষ হলে কী বলবে!

তিন সিটিতেই জয়ের ব্যাপারে আশাবাদ ব্যক্ত করে তিনি বলেন, রাজশাহী এবং বরিশালে ইভিএম রেজাল্টে আমরা এগিয়ে। সিলেটে কিছুটা পিছিয়ে রয়েছি, তদের এখন পর্যন্ত আমরা তিন সিটিতেই জয়ের ব্যাপারে আশাবাদী।

সম্প্রতি অনুষ্ঠিত সিটি নির্বাচন গুলোতে আওয়ামী লীগের সাফল্যের পেছনে শেখ হাসিনার উন্নয়নের রাজনীতি এবং ঐক্যবদ্ধ আওয়ামী লীগ মূল ভূমিকা রেখেছে বলে সংবাদ সম্মেলনে দাবি করেন তিনি। বলেন: আওয়ামী লীগ ঐক্যবদ্ধ থাকলে কেউ পরাজিত করতে পারবে না।