চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

নিউইয়র্কে বাংলা উৎসব ও বইমেলা

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে শুরু হয়েছে ২৬তম আন্তর্জাতিক বাংলা উৎসব ও বইমেলা। শুক্রবার ফিতা কেটে উৎসবের উদ্বোধন করেন কলকাতার বিশিষ্ট লেখক অধ্যাপক পবিত্র সরকার। ও বাংলা একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান।

নিউইয়র্কের জ্যাকসন হাইটসে মুক্তধারা ফাউন্ডেশন আয়োজিত উৎসবের শুরুতে একটি মঙ্গল শোভাযাত্রার আয়োজন করা হয়। মঙ্গল শোভাযাত্রা বিভিন্ন সড়ক ঘুরে মূল ভেন্যুতে এসে শেষ হয়।  এরপর মঞ্চে প্রদীপ প্রজ্বলনের মাধ্যমে শুরু হয় মূল অনুষ্ঠানমালা।  উত্তরীয় পরিয়ে দেওয়া হয় অতিথিদের। উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন অধ্যাপক পবিত্র সরকার, অধ্যাপক শামসুজ্জামান খান, আমীরুল ইসলাম, লুৎফর রহমান রিটন, ড. লীনা তাপসী, মেজবাহ উদ্দিন আহমেদ, জামাল উদ্দিন হোসেন, ফেরদৌস আরা এবং রোকেয়া হায়দার। বিশ্বের বিভিন্ন প্রান্তের কবি, সাহিত্যিক, লেখক ও প্রকাশকরা উৎসবে যোগ দেন। স্বাগত বক্তব্য রাখেন উৎসবের আহ্বায়ক ফেরদৌস সাজেদীন।

বক্তারা বলেন, দেশের গণ্ডি পেরিয়ে বাঙালিরা প্রবাসেও বাঙালী সংস্কৃতিকে মনে প্রাণে লালন করছেন। ২৬তম বাংলা উৎসব ও বইমেলা বাঙালির বিশ্বায়নের প্রমাণ। বাঙালী সংস্কৃতি দিগন্ত থেকে দিগন্তে ছড়িয়ে পড়ছে মন্তব্য করে তারা বলেন, বাংলা সাহিত্য ও সঙ্গীত ছাড়াও বাঙালির চিত্রকলাও বিশ্বের কাছে ক্রমেই জনপ্রিয় হচ্ছে।

দেশ বিদেশের অতিথিরা স্কুল মিলনায়তনে বিভিন্ন স্টল ঘুরে দেখেন। এরপর মঞ্চে প্রদীপ প্রজ্বলনের মাধ্যমে শুরু হয় মূল অনুষ্ঠানমালা। শুক্রবার থেকে শুরু হওয়া উৎসবটি চলবে রোববার পর্যন্ত।