চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

নাশকতা: খালেদাসহ ৩৮ জনের বিরুদ্ধে অভিযোগপত্র

যাত্রাবাড়ীতে বাসে পেট্রোল বোমা বিস্ফোরণের মামলায় বিএনপি চেয়ারপার্সন বেগম
খালেদা জিয়াসহ ৩৮ জনের বিরুদ্ধে অভিযোগ আমলে নিয়েছেন আদালত। পলাতক দেখিয়ে
গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে বিএনপি নেতা বরকতউল্লাহ বুলু,
সালাহউদ্দিন আহমেদ, শিমুল বিশ্বাসসহ ২৭ জনের বিরুদ্ধে।

বুধবার মামলাটির অভিযোগপত্র বিচারের জন্য আমলে নিয়ে ঢাকার মহানগর দায়রা জজ কামরুল হোসেন মোল্লা পলাতক ২৭ আসামির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন।

গত বছরের ৬ মে হত্যা ও বিস্ফোরক আইনের মামলায় পৃথক দু’টি অভিযোগপত্র দাখিল করেন মামলার তদন্তকারী কর্মকর্তা গোয়েন্দা (ডিবি) পুলিশের এসআই বশির আহমেদ। একই বছরের ১৯ মার্চ বিশেষ ক্ষমতা আইনের মামলায় আদালতে অভিযোগপত্র দাখিল করে পুলিশ। তিনটি অভিযোগপত্র খালেদা জিয়াকে প্রধান আসামি করা হয়।

এ মামলার ৩৮ আসামির মধ্যে চারজন কারাগারে আছেন। বিএনপিনেত্রী খালেদা জিয়া, তার উপদেষ্টা খন্দকার মাহবুব হোসেনসহ সাতজন জামিনে রয়েছেন। তদন্ত কর্মকর্তার আবেদন মঞ্জুর করে বাকি ২৭ আসামিকে পলাতক দেখিয়ে পরোয়ানা জারির আদেশ দিয়েছেন বিচারক।

বেগম খালেদা জিয়া আদালতে হাজির না হওয়ায় তার পক্ষে সময়ের আবেদন করেন আইনজীবীরা। একই ঘটনায় বিশেষ ক্ষমতা আইনের মামলায় ৩০ মার্চ বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছিলেন আদালত। পরে আদালতে হাজির হয়ে ওই মামলায় জামিন নেন তিনি।

গত বছরের ২৩ জানুয়ারি রাতে যাত্রাবাড়িতে একটি বাসে পেট্রোল বোমা ছোড়া হলে ২৯ যাত্রী দগ্ধ হন। এর মধ্যে পরে একজনের মৃত্যু হয়। পরদিন বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়াকে হুকুমের আসামি করে যাত্রাবাড়ি থানায় মামলা করে পুলিশ। ওই বছরের ৬ মে হত্যা ও বিস্ফোরক আইনের মামলায় খালেদা জিয়াকে প্রধান আসামি করে আদালতে পৃথক দু’টি চার্জশিট দেয় গোয়েন্দা পুলিশ।