চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

নাম বিভ্রাটে হত্যা মামলায় জেল খাটছে নয়ন

কোনো অপরাধ নেই, শুধু হত্যা মামলার পলাতক এক আসামির সঙ্গে নাম এবং বাবার নাম মিলে যাওয়ায় ৪ ধরে জেল খাটছেন নয়ন নামে এক যুবক। আদালতের নির্দেশনার পরও বিষয়টির তদন্তে বারবার সময় নিচ্ছে মিরপুর থানা পুলিশ।

২০১২ সালের ২১ জানুয়ারি মিরপুরের মধ্য পীরেরবাগের নিজ বাসায় খুন হন কাজী একেএম জিয়া হায়দার। ওই মামলায় পলাতক আসামি নয়নসহ ৯ জনের বিরুদ্ধে আদালতে চার্জশিট দেয় পুলিশ।

ঢাকার ১ নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালে বিচার চলার সময় গত বছরের ১৩ এপ্রিল নয়নের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন আদালত। পরে চলতি বছরের ২৪ মে মিরপুর থেকে গ্রেফতার হন নয়ন নামের এ যুবক। তবে আদালতের নথিতে পলাতক নয়নের সঙ্গে গ্রেফতার নয়নের মিল না থাকায় রাষ্ট্রপক্ষ বিষয়টি আদালতের গোচরে আনে।

রাষ্ট্রপক্ষের আইনজীবী আবু আবদুল্লাহ ভূঁইয়া বলেন, নথিপত্রে আমার কাছে পলাতক আসামীর ছবি রয়েছে। তার সঙ্গে গ্রেফতারকৃত আসামীর কোন মিল নেই। তবে নয়ন নাম আর পিতার নাম সোনা মিয়া মিল আছে। কিন্তু বাসার ঠিকানাতে কোন মিল নেই।এরপরও মিরপুর থানায় প্রতিবেদন চাওয়া হলে থানা প্রতিবেদনে পলাতক আসামীকে দোষী না দেখিয়ে গ্রেফতারকৃত আসামীকেই মিথ্যা তথ্য দিয়ে আদালতে প্রতিবেদন দেন এসআই মুকুল।

ছেলের দ্রুত মুক্তি চেয়েছেন নয়নের বাবা। তিনি বলেন, আমার সমানে থেকে যখন পুলিশ নয়নকে ধরে নেয় তখন তারা জানায় নয়নের নামে কেস আছে। মাস খানেক পরে জানতে পারি শ্যাওড়া পাড়ার খুনের কেস দেওয়া হয়েছে।গ্রেফতার নয়ন আসামি নয়ন কি না তা জানাতে বৃহস্পতিবার আদালতে পুলিশের প্রতিবেদন দেয়ার কথা ছিলো।

তবে তা না দিয়ে আবারো ১৫ দিনের সময় চেয়েছে মিরপুর থানা পুলিশ। ওই ১৫ দিনও নয়নকে বিনা অপরাধে থাকতে হতে পারে কারাগারে।