চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

নতুন বছরে ‘স্যার’ হচ্ছেন কুক

আসছে নতুন বছরেই নতুন নামে পরিচিত হতে যাচ্ছেন অ্যালিস্টার কক। ২০১৯’র শুরুতেই সম্মানজনক নাইটহুড উপাধি পাচ্ছেন তিনি। তারপর থেকে সাবেক ইংল্যান্ড অধিনায়কের নতুন নাম হয়ে যাবে স্যার অ্যালিস্টার কুক।

ইংল্যান্ডের হয়ে সর্বকালের সর্বোচ্চ টেস্ট রান স্কোরার কুক। মাস তিনেক আগে ভারতের বিপক্ষে খেলেই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানান। ক্যারিয়ারের শেষ টেস্টেও শতরান করেন কুক।

ফিট থাকতে সবার আগে চিনি বাদ দিন, প্রাকৃতিক ও নিরাপদ জিরোক্যাল-এর মিষ্টি স্বাদ নিন।

চলতি মাসেই ক্রিসমাস ডে’তে ৩৪ বছরে পা রাখতে যাচ্ছেন কুক। ২০০৭-তে ইয়ান বোথামের পর প্রথম কোনো ইংলিশ ক্রিকেটার হিসেবে নাইট উপাধি পাচ্ছেন কুক। আর সব মিলিয়ে নাইট পাওয়া ১০ ইংলিশ ক্রিকেটার হতে যাচ্ছেন তিনি।

১৬১ টেস্টের ক্যারিয়ারে কুক রান করেছেন ১২, ৪৭২। ইংল্যান্ড ক্রিকেটারদের মধ্যে সর্বোচ্চ। এছাড়া টানা ১৫৯টি টেস্ট খেলার রেডর্কও আছে তার। ১২ বছরের ক্যারিয়ারে কুক প্রথম টেস্ট মিস করেন ২০০৬তে। মজার ব্যাপার, ওটাই ছিল তার অভিষেক সিরিজ। যে সিরিজ তিনি আবার সেঞ্চুরি দিয়ে শুরু করেছিলেন। কিন্তু ইনজুরির কারণে পরের টেস্টে শেষ মুহূর্তে দল থেকে বাদ পড়ে যান।

২০১২-১৭ এই পাঁচ বছর ইংল্যান্ড টেস্ট দলের নেতৃত্বে ছিলেন কুক। এই সময়ে দলকে ৫৯টি  ম্যাচে নেতৃত্ব দেন। ২০১৩ ও ২০১৫তে ঘরের মাঠে তার নেতৃত্বে দুবার অ্যাশেজ জেতে ইংলিশরা। ২০১২-১৩ মৌসুমে তার নেতৃত্বেই ভারতের মাটি টেস্ট জেতে ইংল্যান্ড।

আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় নিলেও আরও কিছুদিন কাউন্টি খেলে যাবেন কুক। কয়েক দিন আগেই এসেক্সের সঙ্গে তিন বছরের নতুন চুক্তি করেছেন। ২০১৯’র কাউন্টি মৌসুমে কুক যখন মাঠে নামবেন, সঙ্গে সঙ্গেই নতুন একটি অধ্যায়ে নাম লেখাবেন। ১৯৯০-তে রিচার্ড হ্যাডলির পর প্রথম কারেন্ট খেলোয়াড় হিসেবে নাইট খেতাবধারী হবেন কুক।