চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

দেশে প্রযুক্তির ভিত্তি রচনা করেন বঙ্গবন্ধু: জুনাইদ আহমেদ পলক

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশে প্রযুক্তির ভিত্তি রচনা করেছেন। ১৯৭৫ সালের ১৪ জুন রাঙামাটির বেতবুনিয়ায় ভূ-উপগ্রহ কেন্দ্র স্থাপনের মাধ্যমে এই কার্যক্রমের সূচনা হয়।

আজ বৃহস্পতিবার সিংড়া উপজেলা কোর্ট মাঠে বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ সিংড়া উপজেলা ও সিংড়া পৌর শাখার ত্রি-বার্ষিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা তার সততা, মেধা আর সাহসিকতা দিয়ে স্বল্পোন্নত দেশ থেকে বাংলাদেশকে উন্নয়নশীল দেশে পরিণত করেছেন। ১৩ বছরের পথ পরিক্রমায় মধ্যম আয়ের দেশ থেকে আমরা এখন উন্নত দেশের অভিযাত্রী।

তিনি বলেন, ‘উন্নত প্রযুক্তি নির্ভর ডিজিটাল বাংলাদেশে এখন মানুষের জীবনযাত্রা অনেক সহজ, সুন্দর আর নিরাপদ। দেশে ১৩ কোটি মানুষ ইন্টারনেট ব্যবহার করছেন। ইন্টারনেটের ব্যবহার মূল্য কমিয়ে আনার সুফল পাওয়া যাচ্ছে’।

প্রতিমন্ত্রী পলক বলেন, ‘২০১০ সাল থেকে দেশে আট হাজার ডিজিটাল সেন্টারের মাধ্যমে প্রান্তিক জনগোষ্ঠিকে হাতের মুঠোয় ২০১টি নাগরিক সেবা প্রদান করা হচ্ছে। এর মধ্য দিয়ে নাগরিক সেবা গ্রহণের ক্ষেত্রে দীর্ঘসূত্রিতা ও দুর্নীতি রোধ করা হয়েছে’।

জুনাইদ আহমেদ পলক বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা এবং সজীব ওয়াজেদ জয়ের পরিকল্পনায় ডিজিটাল বাংলাদেশের সকল প্লাটফর্ম তৈরি করে দিয়েছে বর্তমান সরকার। এসব প্লাটফর্ম ব্যবহার করে দেশে সাড়ে ছয় লাখ ফ্রিল্যান্সার তৈরী হয়েছে। বাড়িতে বসে এসব উদ্যোক্তা বৈদেশিক মুদ্রা উপার্জন করছেন। তথ্য প্রযুক্তি খাতে রপ্তানী আয় এক বিলিয়ন ডলার ছাড়িয়ে গেছে।

সম্মেলনের উদ্বোধন করেন বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সভাপতি নির্মল রঞ্জন গুহ।
সিংড়া উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি অধ্যক্ষ আব্দুল আওয়ালের সভাপতিত্বে এ সম্মেলনে প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক এ কে এম আফজালুর রহমান বাবু।

সম্মেলনে অন্যানের মধ্যে বক্তব্য রাখেন আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সহ সভাপতি প্রকৌশলী তানভীর শাকিল জয়, উপজেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট ওহিদুর রহমান শেখ, জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি ইশতিয়াক আহমেদ ডলার প্রমুখ।