চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

দুধ না খেলে কী হয়?

পুষ্টির জন্য নিয়মিত দুধ না খেলেও যেন নয়। অনেকেই প্রতিদিন এক গ্লাস দুধ খেয়ে থাকেন। আর খাওয়ার কারণও আছে। কারণ দুধে আছে প্রচুর ক্যালসিয়াম। ক্যালসিয়াম ছাড়াও দুধে ফসফরাস, আয়রন, জিংক, কপার, ম্যাঙ্গানিজের পরিমাণও অনেক বেশি থাকে। ফলে শরীর সুস্থ রাখতে দুধের জুড়ি নেই। কিন্তু এত প্রয়োজনীয় এই পানীয়টি না খেলে কী হয় জানা আছে? জেনে নিন দুধ না খেলে কী হয় সেই সম্পর্কে।

দুর্বল হাড়
হাড় মজবুত করতে প্রয়োজন ক্যালসিয়াম। আর দুধ ক্যালসিয়ামের অন্যতম উৎস। আট আউন্স ফ্যাট ফ্রি দুধ দৈনিক ক্যালসিয়ামের চাহিদার ৩০ ভাগ পূরণ করে। তাই দুধ না খেলে হাড় দুর্বল হয়ে যায়। সেই সঙ্গে ভঙ্গুর হয়ে যায় দাঁত এবং নখ। তবে দুধের বদলে যদি প্রচুর পরিমাণে ব্রোকলি, বাদাম, বাদামের দুধ, সবুজ শাক খাওয়া হয় তাহলে ক্যালসিয়ামের চাহিদা অনেকটাই পূরণ হয়।

পেটের সমস্যা দূর হবে
শোনা যায় যে দুধ নাকি সব সমস্যার সমাধান করে। কিন্তু অনেক সময় দুধই উল্টো সমস্যার কারণ হয়ে দাঁড়ায়। কারণ অনেকেরই ল্যাকটোস ইনটলারেন্স আছে। যাদের এই সমস্যা আছে তাদের দুধ খেলেই হজমের সমস্যা, গ্যাস, পাতলা পায়খানা হতে পারে। তাই দুধ খাওয়া বাদ দিলে এই সমস্যা দূর হয়ে যায় পুরোপুরি।

ত্বক ভাল হবে
ত্বক ভাল রাখতে অনেকেই দুধ খান নিয়মিত। কিন্তু ত্বকের সাথে দুধের কোনো সম্পর্ক নেই। বরং ডার্মাটোলজিস্টরা ইদানীং বলেন যে দুধ খাওয়া বাদ দিলে ব্রণ, ত্বকের ছোপ ছোপ কালো দাগ, অ্যাকজিমাসহ বিভিন্ন রকমের ত্বক সমস্যা দূর হয়।

ওজন কমবে
চিনি ছাড়া অনেকেই দুধ খেতে পারেন না। আবার ফুল ফ্যাট দুধ খেতেও ভালোবাসেন অনেকেই। যারা ওজন কমানোর চেষ্টা করছেন তারা দুধ খাওয়া বাদ দিতে পারেন। এর বদলে সয়া মিল্ক অথবা বাদাম দুধ হতে পারে আদর্শ খাবার। টাইমস অব ইন্ডিয়া।