চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

‘দর্শক হুমড়ি খেয়ে পড়বে এমন প্রত্যাশা আমাদের নেই’

প্রেক্ষাগৃহে কেমন চলছে ‘মিস্টার বাংলাদেশ’?

‘আমাদের ছবি দেখতে দর্শক হুমড়ি খেয়ে পড়বে এমন প্রত্যাশা আমাদের ছিলো না। রাজধানীতে এমনিতেই আমরা কম প্রেক্ষাগৃহ পেয়েছি। কিন্তু যেগুলোই পেয়েছি সবগুলোতেই মোটামুটি ভালো চলেছে। অন্তত সিনেমাটি যারা দেখেছেন সবাই এমন গল্পের ছবি নিয়ে প্রশংসা করছেন। প্রথম দিন রাজধানীর প্রেক্ষাগৃহ ঘুরে এমনটাই দেখতে পেলাম।’

-বলছিলেন জঙ্গীবাদ নিয়ে নির্মিত বহুল প্রতিক্ষীত ছবি ‘মিস্টার বাংলাদেশ’-এর প্রযোজক ও অভিনেতা খিজির হায়াত খান।

শুক্রবার দেশের ৫০টি প্রেক্ষাগৃহে একযোগে মুক্তি পেয়েছে আবু আকতারুল ইমানের পরিচালনায় ‘মিস্টার বাংলাদেশ’। ‘জাগো’ খ্যাত নির্মাতা খিজির হায়াত খান প্রযোজিত ছবিটি মুক্তির আগে থেকেই ছিলো আলোচনায়। মুক্তির পর কেমন চলছে ছবিটি? এমন প্রশ্নে প্রযোজকের সহজ উত্তর, প্রথম দিনের রিপোর্টে আমরা যেরকম শুনেছি যে ছবিটি মোটামুটি ব্যবসা করছে। তবে আশা করছি প্রথম সপ্তাহেই ছবিটি নিয়ে দর্শক আরো আগ্রহী হয়ে উঠবেন।

মুক্তির প্রথম দিনেই ছবির কলাকুশলীদের নিয়ে রাজধানীর তিনটি প্রেক্ষাগৃহ প্রদর্শন করেছেন খিজির হায়াত। দলেবলে বসুন্ধরা সিনেপ্লেক্স, বলাকা ও মধুমিতায় গিয়ে দর্শকদের সঙ্গে ছবিটি নিয়ে কথাও বলেছেন খিজির। দর্শকরা এমন বাস্তবধর্মী গল্প সিনেমায় তুলে ধরায় বেশ উচ্ছ্বাস প্রকাশ করেছেন।

শনিবার বিকেল থেকে ছবির কলাকুশলীদের নিয়ে রাজধানীর প্রেক্ষাগৃহগুলো প্রদর্শন করবেন খিজির ও তার দল। পরশু থেকে দলে বলে যাবেন ঢাকার বাইরে। এমনটাই জানিয়েছেন এই প্রযোজক, নির্মাতা।

সিনেমা মানুষকে হাসায়। কাঁদায়। সমাজ গঠনে সহায়ক হিসেবে কাজ করে। কখনও বা বিদ্রোহ জাগায়। হাতিয়ার হিসেবে কাজ করে। এজন্যই অনেকে বলেন, সিনেমা হচ্ছে সমাজের দর্পণ! সমাজের প্রতিচ্ছবিই কখনো কখনো ভেসে উঠে রূপালী পর্দায়। সময়ের প্রয়োজনে। তেমনই এক প্রতিবাদের হাতিয়ার ‘মিস্টার বাংলাদেশ’।

একজনের প্রতিশোধ দেশের প্রতিবাদ। এই স্লোগানকে সামনে রেখে ‘মিস্টার বাংলাদেশ’-এ নির্মাতা দেখিয়েছেন বাংলাদেশের কালো এক অধ্যায়ের গল্প!

সিনেমার মূল বিষয় জঙ্গীবাদ। জঙ্গীবাদের আস্ফালনে বিশ্বের বিভিন্ন দেশ আজ ঢুঁকরে মরছে। বিপন্ন হচ্ছে বিশ্ব মানবতা। ধর্মের নামে উগ্রবাদীতার ফলে বহু দেশ আজ নাজুক। জঙ্গীবাদের এমন ভয়ঙ্কর চর্চা স্পর্শ করে গেছে বাংলাদেশকেও। দেশের প্রেক্ষাগৃহগুলোতে একযোগে বোমা বিস্ফোরণ, রমনা বটমূলে বোমা হামলা, বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানে আঘাতসহ সর্বশেষ রাজধানীর হলি আর্টিজানে ভয়ঙ্কর হামলার ঘটনা বাঙালির হৃদয়ে ক্ষতচিহ্ন এঁকে দিয়ে গেছে। আর এসব ক্ষতাক্ত ঘটনায় যেন উঠে এসেছে ‘মিস্টার বাংলাদেশ’ ছবিতে। টুকরো টুকরো দৃশ্যে এরআগে ‘মিস্টার বাংলাদেশ’ ছবির ট্রেলারে দেখেছেন দর্শক।

দেশের পতাকা বুকে ধারণ করে জঙ্গিবাদ নিমূর্লে নেমেছেন ‘মিস্টার বাংলাদেশ’। প্রেম,ভালোবাসা, পরিবারের গল্প, নাচ গান, মারামারি সবই আছে ছবিতে। ছবির কাহিনি ও চিত্রনাট্য করেছেন নির্মাতা খিজির হায়াত খান ও হাসনাত পিয়াস। ছবির বিভিন্ন চরিত্রে আরো অভিনয় করেছেন লাক্স তারকা শানু, টাইগার রবি, মেরিয়ান, শামীম আহসান সরকার প্রমুখ।