চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

তিন বাঙালি কন্যাকে জাতীয় সংসদে সংবর্ধনার প্রস্তাব

ব্রিটিশ পার্লামেন্টে নির্বাচিত বাংলাদেশী বংশোদ্ভূত তিন এমপিকে সংবর্ধনা জানাবে বাংলাদেশ জাতীয় সংসদ। সোমবার মন্ত্রিসভার বৈঠকে অনির্ধারিত আলোচনায় প্রস্তাবটি করা হয়েছে। বেশ কয়েকজন মন্ত্রী প্রস্তাবের পক্ষে কথা বলেন।

বাংলাদেশের দু’জন গুরুত্বপূর্ণ ব্যক্তি দুটি পার্লামেন্টারি সংস্থার প্রধান থাকার কথা উল্লেখ করে ব্রিটিশ পার্লামেন্টে নির্বাচিত রুশনারা আলি, টিউলিপ রেজওয়ানা সিদ্দিকী এবং ডা. রূপা হককে জাতীয় সংসদে সংবর্ধনা জানানোর প্রস্তাব করা হয়।

বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী এখন কমনওয়েলথ পার্লামেন্টারি এসোসিয়েশন (সিপিএ)’র চেয়ারপার্সন আর সাবের হোসেন চৌধুরী এমপি ইন্টার পার্লামেন্টারি ইউনিয়ন (আইপিইউ)‘র প্রেসিডেন্ট।

মন্ত্রিসভার বৈঠকে ভারতের পার্লামেন্ট সম্প্রতি সীমান্ত চুক্তি বিল পাস হওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কূটনৈতিক সাফল্যের প্রশংসাও করেন মন্ত্রিসভার সদস্যরা।

অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত কিছুটা আবেগ আপ্লুত হয়ে বলেন, শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অগ্রগতি দেখে আজ তিনি মনে করেন, ঠিক ছাতার নীচেই সকলে সমবেত হয়েছেন।

মন্ত্রিসভার সদস্যরা বলেন, বাংলাদেশের সবকটি বড় অর্জনই শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ সরকারের আমলে হয়েছে। এক্ষেত্রে তারা ১৯৯৭ সালে পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তি থেকে শুরু করে সমুদ্র বিজয়, পদ্মা সেতু নির্মাণ কাজ এবং সব শেষ সীমান্ত চুক্তি বিল পাস হওয়ার কথা উল্লেখ করেন।

বৈঠক সূত্র জানায়, সীমান্ত চুক্তি বিল পাস করায় ভারতীয় পার্লামেন্ট সদস্যদের ধন্যবাদ জানানোর জন্য একটি সংসদীয় দল পাঠানোর প্রস্তাবও করেন মন্ত্রিসভার বেশ কয়েকজন সিনিয়র সদস্য।