চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

ঢাবিতে ৫ম জাতীয় ক্যাম্পাস তথ্যপ্রযুক্তি উৎসব

দেশের কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের মধ্যে তথ্যপ্রযুক্তি জ্ঞান ছড়িয়ে দিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে শুরু হচ্ছে দেশের সবচেয়ে বড় জাতীয় ক্যাম্পাস তথ্যপ্রযুক্তি উৎসব ২০১৮।

আগামী ২৮ অক্টোবর শুরু হতে যাওয়া উৎসবের আয়োজক ঢাকা বিশ্ববিদ্যালয় আইটি সোসাইটি (ডিইউআইটিএস)।

২৮ ও ২৯ অক্টোবর ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) দুই দিনের এ আয়োজনে সারা দেশের ৫০টি শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় ১ হাজার ৫ শ’র বেশি শিক্ষার্থী, শিক্ষক ও প্রযুক্তিপ্রেমী অংশ নেবে।

এবারের উৎসবের প্রতিপাদ্য ‘উন্নত শিক্ষায় চাই তথ্যপ্রযুক্তি নির্ভর ক্যাম্পাস’।

২৮ অক্টোবর সকাল ১০টায় সিনেট ভবনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মোহাম্মদ আখতারুজ্জামান এ উৎসবের উদ্বোধন করবেন। ২৯ অক্টোবর বিকেল ৩ টায় সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করবেন আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক।

এ উৎসবের মূল পর্বে থাকছে শিক্ষার্থী ও অতিথিদের অংশগ্রহণে বিশেষ র‍্যালি, প্রকল্প প্রদর্শন, অ্যাপস তৈরি, গেমিং ও কুইজ প্রতিযোগিতা। কর্মশালা, সেমিনার, উদ্ভাবনী ভাবনা উপস্থাপনসহ নানা আয়োজন। আরও থাকছে আকর্ষণীয় ওপেন ডিসকাশন, মিট দ্যা পারসোনালিটি, মুভি শো, মিউজিক্যাল ব্লাস্টসহ নানা আয়োজন।

ডিইউআইটিএসের বছরব্যাপী নানা কার্যক্রমের মধ্যে সবচেয়ে বড় আয়োজন জাতীয় ক্যাম্পাস তথ্যপ্রযুক্তি উৎসব। এই উৎসবের মধ্য দিয়ে শিক্ষক-শিক্ষার্থীদেরে মাঝে আইসিটি ভাবনা যেমন আদান-প্রদান হয় তেমনি তারা অনুপ্রাণিত হয় নতুন নতুন আবিষ্কারে। উৎসবটি সারাদেশের শিক্ষক-শিক্ষার্থী এবং তথ্যপ্রযুক্তি প্রেমীদের মিলন মেলায় পরিণত হয়।