চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ঢাকা সফরে আসছেন ইউএসএআইডি’র বৈশ্বিক প্রধান

যুক্তরাষ্ট্র আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা (ইউএসএআইডি)এর বর্তমান প্রধান আলফন্সো ল্যানহার্ড্‌ট চার দিনের সফরে আগামী ২৮শে আগস্ট ঢাকা আসছেন।

অ্যাডমিনিস্ট্রেটর ল্যানহার্ড্‌ট, ইউএসএআইডি’র নেতৃত্ব দিচ্ছেন- যা যুক্তরাষ্ট্র সরকারের প্রাথমিক সংস্থা বৈশ্বিক চরম দারিদ্র্য দূরীকরণ ও সহিষ্ণুতা, এবং গণতান্ত্রিক সমাজে  দেশগুলোর  সম্ভাবনা অনুধাবন করতে বিশ্বব্যাপী ১০০’র ও বেশি দেশে কাজ করছে।  

ঢাকা সফরকালে ল্যানহার্ড্‌ট বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যকার চলমান অংশীদারিত্ব নিয়ে এবং ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে উন্নয়নের লক্ষ্যে সহায়তা প্রসঙ্গে কথা বলতে সরকারের বেশ কিছু মন্ত্রীদের সঙ্গে বৈঠক করবেন। এছাড়াও অ্যাডমিনিস্ট্রেটর ল্যানহার্ড্‌ট, কৃষি, পুষ্টি, বন্যপ্রাণী ও পরিবেশ সংরক্ষণ, এবং শ্রমিক খাতে ইউএসএআইডি’র গুরুত্বপূর্ণ প্রকল্পসমূহ ঘুরে দেখবেন। 

১৯৭১ সাল থেকে যুক্তরাষ্ট্র সরকার ইউএসএআইডি’র মাধ্যমে বাংলাদেশকে ছয়’শ কোটি ডলারেরও বেশি উন্নয়ন সহায়তা প্রদান করেছে। ২০১৪ সালে ইউএসএআইডি বাংলাদেশের জনগণের জীবনমানের উন্নয়নে বিশ কোটি ডলার প্রদান করেছে।

ইউএসএআইডি বাংলাদেশে যে সকল কর্মসূচিতে সহায়তা প্রদান করে সেগুলোর মধ্যে রয়েছে – গণতান্ত্রিক প্রতিষ্ঠান ও অনুশীলনের প্রসার, খাদ্য নিরাপত্তা ও অর্থনৈতিক সুবিধাদির সম্প্রসারণ, স্বাস্থ্য ও শিক্ষা সেবার উন্নয়ন ও অভিযোজন এবং স্বল্প কার্বন উন্নয়নের মাধ্যমে জলবায়ু পরিবর্তন পরিস্থিতির সঙ্গে খাপ খাওয়ানো।