চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

ডেঙ্গু: ঢামেকে মৃতদের হিসাব নেই স্বাস্থ্য অধিদপ্তরে

স্বাস্থ্য অধিদপ্তর থেকে জানানো হয়েছে এখন পর্যন্ত ডেঙ্গুতে মৃতের সংখ্যা ১৪ জন। তবে ঢাকা মেডিক্যাল কলেজে যে ১০ জনের মৃত্যু হয়েছে তা স্বাস্থ্য অধিদপ্তরের ওই রিপোর্টে যোগ করা হয়নি।

কারণ, স্বাস্থ্য অধিদপ্তর তাদের রোগতত্ব ও রোগ নির্ণয়কারী সংস্থার মাধ্যমে সেসব তথ্য হাতে পায়নি। হাসপাতালও মৃতদের তথ্যগুলো নির্ধারিত সংস্থায় পাঠায়নি। তবে আজই হাসপাতালের পক্ষ থেকে তথ্য পাঠানোর উদ্যোগ নেয়া হয়েছে বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।

ঢাকা মেডিক্যাল কলেজের পক্ষ থেকে জানানো হয়েছে, জানুয়ারি মাসেই এ বছরে প্রথম ডেঙ্গু রোগীর শনাক্ত করা হয়। জুন-জুলাই মাস ডেঙ্গু রোগীর সংখ্যা বৃদ্ধি পেতে থাকে। শুধু জুলাই মাসেই ১৭৩৩ জন রোগীকে চিকিৎসা দেয়া হয়েছে। এর মধ্যে মারা যান ১০ জন রোগী।

বর্তমানে ঢাকা মেডিক্যাল কলেজে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন রয়েছেন ৬৬২ জন।

ঢাকা মেডিক্যাল কলেজের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম নাসির উদ্দীন জানিয়েছেন, তাদের হাসপাতালে মারা যাওয়া ব্যক্তিদের কাগজপত্র এবং রক্ত বা অন্যান্য নমুনা আইইডিসিআর এ পাঠানোর উদ্যোগ নেয়া হয়েছে।

এ বিষয়ে রোগ তত্ব ও রোগ নির্ণয়কারী সংস্থা আইইডিসিআর এর পরিচালক অধ্যাপক ডা: মীরজাবি সেব্রিকা ফ্লোরা জানিয়েছেন, রোগীর রক্ত এবং অন্যান্য প্রয়োজনীয় পরীক্ষা নিরীক্ষা তারা বিনামূল্যে করে দিবেন। তবে তাদেরকে নমুনা সরবরাহ করতে হবে।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার কন্ট্রোল রুমের দেয়া তথ্য অনুযায়ী, গত জানুয়ারি থেকে এখন পর্যন্ত সারাদেশে মোট ১৫ হাজার ৩‘শ ৬৯ জন ডেঙ্গু রোগী শনাক্ত করা হয়েছে।গত ২৪ ঘণ্টায় সারাদেশে মোট ১ হাজার ৩‘শ ৩৫ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছে। তবে এখনও ডেঙ্গুতে আক্রান্ত চিকিৎসাধীন রোগীর সংখ্যা ৪ হাজার ৪‘শ আট জন।

বেসরকারি হিসাব মতে, ডেঙ্গু জ্বরে এখন পর্যন্ত ৪১ জনের মৃত্যু হয়েছে বলে জানানো হয়েছে।