চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

ডিজিটাল সাংবাদিকতায় ফ্রি প্রশিক্ষণ দেবে ফেসবুক জার্নালিজম প্রজেক্ট ও রয়টার্স

“রয়টার্স ডিজিটাল জার্নালিজম কোর্স” শীর্ষক একটি অনলাইন প্রশিক্ষণ শুরু করছে ফেসবুক জার্নালিজম প্রজেক্ট ও রয়টার্স।

ডিজিটাল রিপোর্টিং ও এডিটিং-এর বিষয়গুলো আরও ভালোভাবে বোঝার জন্য বাংলাদেশসহ এশিয়া প্যাসিফিকের নয়টি দেশের সাংবাদিকদের জন্য চালু করা হয়েছে এই প্রোগ্রামটি।

ফেসবুক এশিয়া পেসিফিকের নিউজ পার্টনারশিপের পরিচালক অঞ্জলি কাপুর বলেন, “ডিজিটাল নিউজের পরিসর বদলাচ্ছে। রয়টার্সের সাথে সাংবাদিকদের জন্য এই ই-লার্নিং প্রোগ্রাম শুরু করতে পেরে ফেসবুক গর্বিত। এশিয়া-প্যাসিফিকের সাংবাদিকরা যেন ডিজিটাল নিউজে দক্ষতা ও জ্ঞান অর্জন করতে পারে এবং জনসাধারণকে অবগত রাখতে পারেন, সে ব্যপারে তাদের সহযোগিতা করতে আমরা দৃঢ় প্রতিজ্ঞ।”

রয়টার্স ডিজিটাল জার্নালিজম কোর্সটি চারটি মডিউলের মাধ্যমে নতুন ও অভিজ্ঞ সাংবাদিকদের ডিজিটাল নিউজ রিপোর্টিং-এর মৌলিক বিষয়গুলো হাতে কলমে শেখাবে। সে মডিউলগুলো হচ্ছে: ডিজিটাল সংবাদ সংগ্রহ; যাচাইকরণ এবং রিপোর্টিং; সামাজিক যোগাযোগ মাধ্যমে কার্যকরভাবে প্রকাশ করা; এবং সুস্থতা ও সহনশীলতা।

রয়টার্সের এক্সিকিউটিভ এডিটর জিনা চুয়া বলেন, “সংবাদমাধ্যমগুলির ক্রমশ ডিজিটাল যুগে অগ্রসর হওয়ার সাথে সাথে নিরাপদ ও কার্যকরভাবে ডিজিটাল প্ল্যাটফর্মের ব্যবহারে সক্ষম হওয়া জরুরি। রয়টার্স ডিজিটাল জার্নালিজম কোর্স সারাবিশ্বের রয়টার্স সাংবাদিকদের শ্রেষ্ঠ অনুশীলনগুলো চর্চা করবে। নতুন হোক বা অভিজ্ঞ সাংবাদিক, সবার কথা ভেবেই সাজানো হয়েছে কোর্সটি।”

এই ফ্রি কোর্সটি পেতে ভিজিট করুন: https://reutersdigitaljournalism.com/?l=en