চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

ডা. সারওয়ারকে হত্যাচেষ্টার বিষয়ে এখন পর্যন্ত যা জানা গেছে

মুক্তিযুদ্ধ জাদুঘরের অন্যতম ট্রাস্টি ডা. সারওয়ার আলীকে হত্যাচেষ্টার ৭২ ঘণ্টার বেশি পার হয়ে গেলেও রহস্যের জট খুলতে পারেনি পুলিশ। ডা. সারওয়ারের সাবেক গাড়ি চালক নাজমুলকে গ্রেপ্তার করা গেলে রহস্যের জট খোলায় সাহায্য হতো বলে জানিয়েছে পুলিশ। তাই নাজমুলকে দ্রুত সময়ের মধ্যে গ্রেপ্তারের আশাবাদ ব্যক্ত করেছ তারা।

অন্যদিকে গ্রেপ্তার দারোয়ান হাসান ও বর্তমান গাড়ি চালক হাফিজকে দুই দিনের রিমান্ডে জিজ্ঞাসাবাদ শেষে আগামীকাল আদালতে নেওয়া হবে।

ঢাকা মহানগর পুলিশের উর্ধ্বতন কর্মকর্তারা বলছেন: সাবেক গাড়ি চালক নাজমুলকে চাকরিচ্যুত ও জঙ্গি সন্দেহকে সামনে রেখে পুলিশ তদন্ত করছে।

‘উত্তরার ডা. সারওয়ার আলীর বাসায় যে সাতটি চাপাতি পাওয়া গেছে তা এনেছিল তার সাবেক গাড়ি চালক নাজমুল। ডা. সারওয়ার আলী বা তার পরিবারের কাউকে হত্যা করার জন্য পর্যাপ্ত সময় পেয়েছিল দুর্বৃত্তরা। কিন্তু হত্যার চেষ্টা করেনি। হত্যার জন্য গলায় ছুরি দেখিয়ে ভয় দেখিয়েছে। এমনকি বাড়ি থেকে কোন টাকা পয়সা, সোনা গয়না কোন কিছুই খোয়া যায়নি।’

তদন্ত সংশিষ্ট কর্মকর্তারা চ্যানেল আই অনলাইনকে জানিয়েছেন: বাড়ির দারোয়ানের কাছ থেকে উদ্ধার করা মোবাইল ফোনটি আগে নাজমুল ব্যবহার করতেন। হত্যাচেষ্টার আগে ওই ফোনে অন্তত ২৫টি কল এসেছিল। এসব বিষয়কে সামনে রেখে বাড়ির দারোয়ান হাসান (৫৪) ও তার চাকরিচ্যুত গাড়ি চালকের বন্ধু হাফিজুল (৩৫) দুই দিনের রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদ করছে পুলিশ।

জানা যায়, গত রোববার রাতে অজ্ঞাত পরিচয়ের দুই দুর্বৃত্ত উত্তরার ৭ নম্বর সেক্টরে ডা. সারওয়ার আলীর বাড়িতে ঢোকে। তারা ওই বাড়ির তৃতীয় তলায় গিয়ে তার মেয়ে সায়মা আলীর বাসার দরজায় ধাক্কা দেয়। দরজা খুলে দেওয়া হলে দুর্বৃত্তরা ভেতরে গিয়ে সারওয়ার আলীর মেয়ে ও জামাতাকে ছুরিকাঘাত করে হত্যার চেষ্টা চালায়।

পরে বাড়ির চতুর্থ তলায় গিয়ে সারওয়ার আলী ও তার স্ত্রীকে হত্যার চেষ্টা করে। এসময় তাদের চিৎকারে ওই ভবনের এক বাসিন্দা ও প্রতিবেশীরা এগিয়ে গেলে দুর্বৃত্তরা পালিয়ে যায়। এ সময় প্রতিবেশীদের ওপরও ঝাপিয়ে পড়ে তারা।

সারওয়ার আলী বলেন: দরজা খুলতেই ছুরি হাতে দুর্বৃত্তরা আমাকে হত্যার চেষ্টা চালায়। আমার স্ত্রী এগিয়ে এলে তাকেও ছুরিকাঘাত করে হত্যার চেষ্টা চালায় তারা। তখন তিনতলা থেকে আমার মেয়ে জাতীয় জরুরি সেবা ৯৯৯–এ ফোন করে। তারা বাঁচার জন্য চিৎকার করে। এরই মধ্যে দোতলার ভাড়াটে শাহাবুদ্দিন চাকলাদার ও তার ছেলে মোবাশ্বের চাকলাদার এগিয়ে আসেন। এরপর দুর্বৃত্তরা পালিয়ে যায়।

উত্তরা (পশ্চিম) থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তপন কুমার সাহা চ্যানেল আই অনলাইনকে বলেন: দুই দিনের রিমান্ডে এখনো হাসান ও হাফিজুলের জিজ্ঞাসাবাদ চলছে। তদন্তের স্বার্থে আমরা এখনই কোনো কিছু বলতে চাচ্ছি না। তবে সাবেক গাড়ি চালক নাজমুলকে গ্রেপ্তার করতে পারলে এ হত্যা চেষ্টার কারণ সম্পর্কে সকল তথ্য জানা যাবে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন: নাজমুল এখনো পলাতক। তাকে গ্রেপ্তারের চেষ্টা চালাচ্ছে পুলিশ। তার কোনো ঠিকানা নেই, মোবাইলটাও বাড়িতে রেখে যায়। আশা রাখছি তাকে দ্রুত সময়ের মধ্যেই গ্রেপ্তার করা হবে।

ঢাকা মহানগর পুলিশের এক ঊর্ধ্বতন কর্মকর্তা চ্যানেল আই অনলাইনকে বলেন: দুর্বৃত্তরা যদি জঙ্গি গোষ্ঠী হতো কিংবা তাদের যদি হত্যার উদ্দেশ্য থাকত তাহলে তারা ডা. সারওয়ারকে হত্যাচেষ্টা কিংবা চাপাতি ব্যবহার করে জখম করত। কিন্তু দুর্বৃত্তরা এসব কিছু না করে শুধুমাত্র ভয়ভীতি প্রদর্শন করেছে। আসলে এ ঘটনায় জঙ্গিগোষ্ঠী জড়িত নাকি সারওয়ার আলীর সাবেক গাড়িচালক নাজমুলকে চাকরিচ্যুত করার জের ধরেই নাজমুলের ভাড়া করা দুর্বৃত্তরা এই হামলার ঘটনা ঘটিয়েছে তাও খতিয়ে দেখা হচ্ছে।

জানা যায়, কিছুদিন আগে ডা. সারওয়ার আলী গাড়িতে যাওয়ার সময় চালককে ক্যান্টনমেন্ট এলাকার সড়ক ব্যবহার করতে বলেন। ওই সময় গাড়ি চালক নাজমুল ওই সড়ক ব্যবহার করতে অস্বীকৃতি জানায়। এতে মালিকের সঙ্গে তার কথা কাটাকাটি হয়। এ ছাড়া গাড়ি চালক নাজমুল তার বেতনের টাকা নিয়েও কথা কাটাকাটি করেছে। এক পর্যায়ে গাড়ি চালককে চাকরিচ্যুত করা হয়।

অন্যদিকে ডা. সারওয়ার আলীকে হত্যা চেষ্টার ঘটনায় ছায়া তদন্ত শুরু করেছে র‌্যাব। সংস্থাটির আইন ও গণমাধ্যম শাখার পরিচালক লেফটেন্যান্ট কর্নেল সারওয়ার বিন কাশেম চ্যানেল আই অনলাইনকে বলেন: বেশ কিছু বিষয় নিয়ে আমরা কাজ করছি, কয়েকজনকে জিজ্ঞাসাবাদ করেছি। আমাদের তদন্ত চলছে।