চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

ডাকসু নির্বাচন: বাম ছাত্র সংগঠনগুলোর ৬ দফা দাবি

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনকে সামনে রেখে ক্যাম্পাসে সব ছাত্র সংগঠনের সহাবস্থান, একাডমিক ভবনে ভোটকেন্দ্র এবং হলে হলে গেস্টরুম-গণরুমে নির্যাতন বন্ধসহ ৬ দফা দাবিতে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল ও উপাচার্য কার্যালয়ের সামনে সমাবেশ করেছে বাম ছাত্রসংগঠনের দুই জোট ‘প্রগতিশীল ছাত্র জোট’ এবং ‘সাম্রাজ্যবাদবিরোধী ছাত্র ঐক্য’।

সোমবার দুপুর সাড়ে ১২টায় মধুর ক্যান্টিন থেকে একটি মিছিল বের করে দুই জোটের নেতাকর্মীরা। মিছিলটি পরে ক্যাম্পাসের বিভিন্ন জায়গা প্রদক্ষিণ করে উপাচার্য কার্যালয়ের সামনে গিয়ে অবস্থান নেয় এবং সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়।

তাদের ৬ দফা দাবির মধ্যে রয়েছে- ক্যাম্পাস ও হলগুলোকে সন্ত্রাস-দখলদারিত্বমুক্ত করে সংগঠনগুলোর সহাবস্থান এবং শিক্ষার্থীদের মত প্রকাশের স্বাধীনতা নিশ্চিত করা। গেস্টরুম-গণরুমে নির্যাতন বন্ধ করতে হবে। সকল নির্যাতনের বিচার করতে হবে। প্রয়োজন ও মেধার ভিত্তিতে প্রশাসনিক তত্ত্বাবধানে প্রথম বর্ষ থেকে হলে বৈধ সিটের ব্যবস্থা করতে হবে। ডাকসু ও হল সংসদ ফি প্রদানকারী শিক্ষার্থীদের ভোটার ও প্রার্থী হওয়ার অধিকার নিশ্চিত করতে হবে। হলে অবস্থানরত ও সংযুক্ত সকল শিক্ষার্থীদের ভোটাধিকার সুরক্ষায় ভোট কেন্দ্র একাডেমিক ভবনসমূহে স্থাপন করতে হবে। শ্রেণীকক্ষে প্রচারণা, নির্বাচনী সমাবেশে জাতীয় নেতৃবৃন্দের অংশগ্রহণের বাধাসহ আচরণবিধির অগণতান্ত্রিক বিধানসমুহ বাতিল করতে হবে।

এর আগে রোববার দুপুরে ঢাবির মধুর ক্যান্টিনে এক সংবাদ সম্মেলনে জানানো হয়, সুষ্ঠু নির্বাচন করতে হলে সবার আগে ক্যাম্পাসের পরিবেশ ও শিক্ষার্থীদের মত প্রকাশে স্বাধীনতা নিশ্চিত করা দরকার। ইতিমধ্যে এসব বিষয় নিয়ে আমাদের ৬ দফা দাবি প্রশাসনের কাছে তুলে ধরা হয়েছে। কিন্তু বিশ্ববিদ্যালয় প্রশাসন সকল দাবি উপেক্ষা করছেন।