চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

ট্রাম্পকে ‘সাবধানে’ কথা বলতে বললেন চীনের প্রেসিডেন্ট

নর্থ কোরিয়া নিয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ‘সাবধানে’ কথা বলতে বলেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। ‘সতর্কতার সঙ্গে শব্দ চয়ন ও পদক্ষেপ’ গ্রহণ করে পরিস্থিতিকে আর খারাপ না করতে ট্রাম্পের প্রতি আহ্বান জানান তিনি।

চীনের রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমের বরাত দিয়ে বিবিসি এ তথ্য জানিয়েছে। নর্থ কোরিয়া নিয়ে উত্তপ্ত বিশ্ব রাজনীতির প্রেক্ষাপটে সম্প্রতি যুক্তরাষ্ট্রের প্রশান্ত মহাসাগরীয় গুয়াম অঞ্চলের বিমানঘাঁটিতে মিসাইল হামলার হুমকি দেয় নর্থ কোরিয়া। এরপর থেকে চটে যান ট্রাম্প।

গুয়াম দ্বীপে হামলা চালানোর পরিণাম নর্থ কোরিয়ার জন্য ভালো হবে না বলে ঘোষণা দেন তিনি। ট্রাম্প বলেন, গুয়ামে হামলা চালানো হলে নর্থ কোরিয়া এমন পরিস্থিতি দেখবে যা বিশ্ব আগে কখনও দেখেনি।

এই পরিস্থিতিতে নর্থ কোরিয়ার সব থেকে বড় বন্ধু চীন ‘সংযত’ পন্থা অবলম্বন করেছে। পরিস্থিতির নিয়ন্ত্রণে দুই দেশকে আরও সংযতভাবে ‘আচরণ’ করতে দেশটির পক্ষ থেকে তাগিদ দেয়া হচ্ছে।

হোয়াইট হাউজের দেয়া এক বিবৃতিতে বলা হয়েছে নর্থ কোরিয়ার ‘উস্কানিমূলক ও চলমান আচরণ’ বন্ধ করতে যুক্তরাষ্ট্র ও চীন একমত হয়েছে।

জবাবে নর্থ কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা কেসিএনএ থেকে শনিবার দেয়া এক বিবৃতি বলা হয়েছে, ‘ঠিক মতো কথা বলে আচরণ করতে হবে, অন্যথায় আমেরিকা সাম্রাজ্যকে তাদের বেদনাদায়ক পরিস্থিতির সঙ্গে দেখা করিয়ে দেয়া হবে।’

চীনের রাষ্ট্রীয় গণমাধ্যমের দেয়া তথ্য অনুযায়ী, নর্থ কোরিয়া ইস্যুতে প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে প্রেসিডেন্ট ট্রাম্পের ফোনালাপ হয়েছে। সেখানে তিনি উভয় পক্ষকেই সংযত ‘বক্তব্য ও আচরণ’ করতে বলেছেন। যাতে পরিস্থিতি আরও খারাপের দিকে না যায়।