চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

টেস্ট চ্যাম্পিয়নশিপের ঘরে ‘শূন্য’

আরেকটি বড় হার দিয়ে শেষ বাংলাদেশের আলোচিত ভারত সফর। টেস্ট মর্যাদা পাওয়ার দীর্ঘ সময় পর প্রথমবার দেশটিতে পূর্ণাঙ্গ সিরিজ খেলতে যেয়ে একটি টি-টুয়েন্টি জিতলেও টেস্টে নাস্তানাবুদ হয়েছে টাইগাররা। তাতে আইসিসির বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ঘরে আপাতত ‘শূন্য’ পয়েন্ট বাংলাদেশের।

সিরিজের প্রথম টি-টুয়েন্টিতে জয়ের পর তিন ম্যাচের লড়াইয়ে ২-১এ হেরেছে বাংলাদেশ। ছোট ফরম্যাটের লড়াইয়ে ভারতকে তৃতীয় ম্যাচে প্রায় চেপেই ধরেছিল টাইগাররা। কিন্তু নিজেদের বানানো জয়ের সুবাসের মঞ্চে রোহিতের হাতে শিরোপা দিয়ে মাঠ ছাড়ে সফরকারী ব্যাটসম্যানরা।

ব্যাটসম্যানদের সেই যে নিজেকে খুঁজতে থাকা শুরু। টেস্ট সিরিজে সেটি রূপ নিয়েছে মহামারীতে। তাতে টেস্ট সিরিজে হার ২-০তে, হার না বলে হোয়াইটওয়াশ বলাটাই হবে পূর্ণাঙ্গ ক্রিকেটীয় তকমা! ইন্দোরে প্রথম টেস্টে পৌনে তিন দিনে ইনিংস ও ১৩০ রানের ব্যবধানে হার। ইডেনে ঐতিহাসিক গোলাপি বলের টেস্টে সেই ইনিংস ও ৪৬ রানের পরাজয়।

সাদা পোশাকে টানা দুই ইনিংস ব্যবধানে হারই কেবল প্রসঙ্গ নয়, সোয়া দুই-আড়াই দিনে টেস্ট হারায় বেরিয়ে এসেছে বাংলাদেশ ক্রিকেটের কঙ্কালও! বোলাররা তাও মাঝেমধ্যে একটু-আধটু ঝলক দেখিয়েছেন। ব্যাটসম্যানরা ছিলেন একেবারেই উপায়হীন-নিষ্প্রভ।

এক কথায়, ভারতীয় পেসের সামনে শিশুশ্রেণির মতো পরীক্ষা দিয়েছেন টাইগার ব্যাটসম্যানরা। যেমন খুশি তেমন শট তো খেলেছেনই, কখন কোন শট খেলতে হবে বা হবে না সেটিও মাথায় ছিল না তাদের, আরও ছিল কীভাবে পেস সামলাতে হয় সেই ব্যাকরণটুকুও ভুলে বসার পসরা। বেশিরভাগ ব্যাটসম্যান চোখে আঙুল দিয়ে দেখিয়েছেন আধুনিক ক্রিকেটের কোন ধূসর-বিবর্ণ স্তরে পড়ে আছে টাইগার ক্রিকেট।

সেই ধূসর ক্ষেত্রটা চোখে আঙুল দিয়ে দেখাচ্ছে সামনের দুটো বছর। যে সময়টা বাংলাদেশ কেবল একটা টেস্ট বাদে বাকি সবগুলো খেলবে আইসিসির টেস্ট চ্যাম্পিয়নশিপের আওতায়। সেখানে চক্র শেষে তলানিতে থাকলে হবে অবনমন।

পয়েন্ট টেবিলের শীর্ষ ৯ দল নিয়ে শুরু হয়েছে টেস্ট চ্যাম্পিয়নশিপ। ভারত সিরিজে বাংলাদেশের দুটি টেস্ট এর আওতায়। দুটি ম্যাচ খেলে টাইগারদের পয়েন্টের খাতায় আপাতত গোল্লা। আর চ্যাম্পিয়নশিপে আপাতত সবচেয়ে বেশি, ৭টি ম্যাচ খেলা ভারতের পয়েন্ট ৩৬০, তারা টেবিলের শীর্ষে বিস্তর ব্যবধানে এগিয়ে।

দুইয়ে অস্ট্রেলিয়া ১১৬ পয়েন্ট নিয়ে। অজিরা খেলেছে চ্যাম্পিয়নশিপের ৬টি ম্যাচ। নিউজিল্যান্ড ২টি খেলে ৬০ পয়েন্টে তিনে, শ্রীলঙ্কা ২টি খেলে ৬০ পয়েন্টে চারে। ইংল্যান্ড ৫ টেস্ট খেলে ৫৬ পয়েন্টে পাঁচে। বাকিদের মধ্যে পাকিস্তান একটি, ওয়েস্ট ইন্ডিজ ২টি আর সাউথ আফ্রিকা ৩টি টেস্ট খেলে চ্যাম্পিয়নশিপ টেবিলে এখনও কোনো পয়েন্ট জমা করতে পারেনি।

চলতি বছরের ১ আগস্ট, অ্যাশেজের প্রথম টেস্ট দিয়ে শুরু হয়েছিল ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ। নয়টি দেশের মধ্যে দুই বছর ধরে হবে সাদা পোশাকের লিগ পদ্ধতির লড়াই। হোম-অ্যাওয়ে ভিত্তিতে সবাই পাবে সমসংখ্যক ম্যাচ। প্রতি ম্যাচেই থাকবে নির্ধারিত পয়েন্ট। ২০২১ সালের জুলাইয়ে লিগ টেবিলের শীর্ষ দুদল খেলবে চ্যাম্পিয়নশিপের ফাইনাল।

এই দুবছরে সাদা পোশাকে চ্যাম্পিয়নশিপের আওতায় বাংলাদেশ খেলবে ১৪টি ম্যাচ, সমান সাতটি করে হোম এবং অ্যাওয়ে লড়াই, যার ২টি গেল।

নতুন বছরে অর্থাৎ, ২০২০’র জানুয়ারি-ফেব্রুয়ারিতে দুই টেস্টের আরেকটি অ্যাওয়ে সিরিজ খেলতে পাকিস্তান যাওয়ার কথা টাইগারদের। পাকিস্তান সিরিজ শেষেই ফেব্রুয়ারিতে ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে দুটি টেস্ট খেলবে তারা।

২০২০’র জুলাই-আগস্টে আবার অ্যাওয়ে সিরিজ। তখন তিন টেস্টের সিরিজ খেলতে শ্রীলঙ্কা যাবে বাংলাদেশ। আগস্ট-সেপ্টেম্বরে আবার দুই টেস্টের হোম সিরিজ নিউজিল্যান্ডের বিপক্ষে।

বাংলাদেশের চ্যাম্পিয়নশিপের সিরিজ শেষ হবে ঘরের মাঠে। ২০২১’র জানুয়ারি ফেব্রুয়ারিতে ঘরের মাঠে তিন টেস্টের সিরিজ হবে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। দুবছরের এই কঠিন পরীক্ষায় ঘুরে দাঁড়াতে খুব বেশি ভাবনা-চিন্তারও সুযোগ নেই টাইগারদের।