চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

টাঙ্গাইলের শাড়ি পরে জুড়ায় প্রাণ

টাঙ্গাইল গিয়েছিলাম নিজের একটা গবেষণার কাজে। গবেষণার বিষয় ছিল ‘তাঁত শিল্পের সমস্যা সম্ভাবনা এবং বৈদেশিক বাজারে চাহিদা বৃদ্ধির জন্য কি করণীয়?’

নানা বৈচিত্রে মিলে-মিশে থাকা একটা অঞ্চল হলো টাঙ্গাইল জেলা। ঢাকার অদুরে অবস্থিত এই জেলার ভৌগলিক গুরুত্ব কোন জেলার থেকে কিঞ্চিত কম নয়।

উত্তরবঙ্গের প্রবেশদ্বার হওয়ার কারণে ভোগলিক গুরুত্বটা অনেক বেশি। একই জীবনের বহু রং তা আবারও জানতে পারলাম এই তাঁতের সাথে মিলেমিশে থাকা মানুষদের দেখে।

গ্রামীণ ঐতিহ্যের ধারক বাহক টাঙ্গাইলের তাঁত শিল্প। নানা বৈচিত্র্যের দিক থেকেই টাঙ্গাইলের সুনাম ও সুখ্যাতি বিশ্বজোড়া বিরাজমান। টাঙ্গাইলের এই খ্যাতির পেছনে রয়েছে বিখ্যাত ব্যক্তিবর্গ যাদের নাম ইতিহাসের পাতায় লেখা।

স্বাধীনতা আন্দোলন বা তার পরবর্তী সময়ে বাংলাদেশকে আজকের এই অবস্থানে নিয়ে আসার পেছনে টাঙ্গাইলের মানুষ বা তাদের ভূমিকা অনস্বীকার্য। তারা মরেও অমর হয়ে আছেন, আমাদের মাঝে। তেমনি রয়েছে কিছু ঐতিহ্যবাহী জায়গা। দূর-দূরান্ত থেকে বিভিন্ন লোক আসে এর সৌন্দর্য উপভোগ করার জন্য। পর্যটনের একটি কেন্দ্রস্থল হিসেবেও টাঙ্গাইলের গৌরব রয়েছে। টাঙ্গাইলের এসব দর্শনীয় জায়গা খুবই মনোমুগ্ধকর, যা দেখে চোখ জুড়িয়ে যায়।

শিক্ষা, সাহিত্য, শিল্প, সংস্কৃতির দিক থেকেও টাঙ্গাইলের সুনাম সারা বাংলায়। খাল, বিল, নদী-নালা চর, পাহাড় বন-জঙ্গলে রয়েছে টাঙ্গাইলের নজরকাড়া দৃশ্য। এসব নয়নাভিরাম দৃশ্যের জন্যই হয়তো টাঙ্গাইলের এই ঐতিহ্য থাকবে যুগে যুগে। ইতিহাস বিখ্যাত টাঙ্গাইলের কিছু ব্যক্তির নাম যেমন বাংলার মানুষের মুখে মুখে। তাদের নাম যেমন, শিশু-কিশোর থেকে আরম্ভ করে বৃদ্ধ পর্যন্ত সবাই জানে; তেমনি জানে টাঙ্গাইলের হাজারো ঐতিহ্যের মধ্যে একটি ঐতিহ্য হচ্ছে টাঙ্গাইলের তাঁতের শাড়ির নাম।

বাংলাদেশে সেই অতীতকাল থেকেই তাঁত শিল্পের প্রচলন চলে আসছে। তাঁত শিল্প এ দেশের বিশেষ করে টাঙ্গাইলের গ্রামীণ ঐতিহ্যের ধারক ও বাহক। বংশগত ধারাকে টিকিয়ে রাখতে গিয়ে সমাজে তারা অবহেলিত। শিক্ষা ও সংস্কৃতিতে তারা পিছিয়ে, তবুও প্রাত্যহিক প্রয়োজনে এখনো গ্রামের মানুষ স্ব-স্ব বংশমর্যাদা রক্ষার মাধ্যমে জীবিকা নির্বাহ করে আসছে।

এক সময় এদেশের মসলিন ও জামদানি ছিল পৃথিবী বিখ্যাত। অনেক বিদেশি পর্যটক এসব কাপড় দেখে আকৃষ্ট হতেন। ব্রিটিশদের পর পাকিস্তানি শাসকগোষ্ঠীও এ তাঁত শিল্পের দিকে নজর দেয়নি।

সত্তর দশক থেকে এদেশে তাঁত শিল্পের নব যাত্রা শুরু হয়। স্বাধীন বাংলাদেশে তাঁত শিল্প অগ্রণী ভূমিকা রেখে যাচ্ছে শাড়ির ক্ষেত্রে। টাঙ্গাইলের তাঁতের শাড়ির কদর উত্তরোত্তর বেড়েই চলেছে।
শাড়ির মধ্যে একটি জনপ্রিয় নাম টাঙ্গাইলের তাঁতের শাড়ি। এই শাড়ি রমণীদের মন আকৃষ্ট করে অতি সহজেই। শুধু সৌন্দর্যের দিক থেকেই নয়, জাতীয় অর্থনীতিতে টাঙ্গাইলের তাঁতের শাড়ির ভূমিকা অনস্বীকার্য।

টাঙ্গাইলের একটি প্রবাদ জনমুখে বেশ পরিচিত।
‘নদী চর খাল বিল গজারীর বন
টাঙ্গাইল শাড়ি তার গরবের ধন।’

টাঙ্গাইলের এ বিখ্যাত প্রবাদটি কারও অজানা নয়। টাঙ্গাইলের তাঁতের শাড়ির সুনামের পেছনে রয়েছে তাঁতীদের দক্ষতা। তাঁতীরা মনের মাধুরী মিশিয়ে তৈরি করে এই শাড়ি। কল্পনাই করা যায় না যে, আধুনিক সব উন্নতমানের যন্ত্রপাতি ছাড়াই তারা কীভাবে শাড়ি তৈরি করে। যেহেতু হৃদয়ের আবেদন সর্বকালীন, সেহেতু তাঁতের শাড়ির প্রয়োজনীয়তা অপরিহার্য। তাঁতের শাড়ির এক উজ্জ্বল সম্ভাবনা রয়েছে। মূলত তাঁতের শাড়ির মাধ্যমে দেশকে উজ্জীবিত করা যেতে পারে। আবার প্রচুর বৈদেশিক মুদ্রাও অর্জিত হতে পারে।

টাঙ্গাইলের তাঁতী সম্প্রদায় নানা সমস্যার সম্মুখীন হচ্ছে। যেমন মূলধনের সমস্যা, প্রয়োজনীয় উপকরণের সমস্যা, নকশা ও প্রযুক্তিগত সমস্যা, দক্ষতার অভাব, বিপণনের সমস্যা প্রভৃতি।
তাঁতীরা প্রয়োজনীয় আর্থিক যোগান আরও ভাল কিছু করবে বলে বিশ্বাস করি।

পরিসংখ্যান অনুযায়ী টাঙ্গাইল জেলায় প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে তাঁতের সঙ্গে জড়িত আছে ৭৫, ৬৫৪ জন তাঁতী। ১৯৭৭ সালে জিয়াউর রহমান রাষ্ট্রপতি থাকার সময় তাঁতবোর্ড প্রতিষ্ঠা করেন। তারপর থেকে এই বোর্ড তাঁতীদের সমস্যা কিছুটা হলেও সমাধান করে যাচ্ছে।

বাংলাদেশ তাঁত বোর্ডের ১৯৯০ সালের তাঁত শুমারী অনুসারে টাঙ্গাইল জেলায় মোট তাঁতের সংখ্যা ৩৪, ৬৭৮টি। তার মধ্যে ২৭, ৬৭৯টি চালু। বাকি ৬, ৯৮১টি বন্ধ থাকার কথা উল্লেখ করা হয়েছে।

আমি খুব কাছ থেকে তাঁতীদের জীবনমান লক্ষ্য করেছি। টাঙ্গাইলের গর্ব বিশ্ব ঐতিহ্য এই তাঁতের শাড়িকে বাঁচিয়ে রাখতে হলে তাঁতীদের বাঁচানোর কোন বিকল্প নেই।

তারা অসহায়। ন্যায্য মূল্য পাওয়ার আন্দোলন করতে না পারে- অভিমানে কাজই ছেড়ে দিতে চায়। তাই আজ থেকে স্লোগান হোক, তাঁত বাঁচাও, দেশ বাঁচাও।

(এ বিভাগে প্রকাশিত মতামত লেখকের নিজস্ব। চ্যানেল আই অনলাইন এবং চ্যানেল আই-এর সম্পাদকীয় নীতির সঙ্গে প্রকাশিত মতামত সামঞ্জস্যপূর্ণ নাও হতে পারে।)