চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

জিয়া সম্পর্কে যা বলেছি তাই সত্য: সিইসি

বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান সম্পর্কে দেওয়া নিজের বক্তব্য সত্য মন্তব্য করে প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা বলেছেন: নিজে ধারণ করি বলেই জিয়াউর রহমানকে বহুদলীয় গণতন্ত্রের পুনঃপ্রতিষ্ঠাতা বলেছি। এটা কাউকে খুশি করতে নয়। যেটা বলেছি, তথ্যের ভিত্তিতেই বলেছি।

বৃহস্পতিবার রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ পরবর্তী নির্বাচন কমিশনের রোডম্যাপ অনুযায়ী অনুষ্ঠিত সংলাপ সম্পর্কে জানাতে ইসি ভবনে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

গত ১৫ অক্টোবর নির্বাচন কমিশনের সঙ্গে বিএনপির সংলাপে সিইসি কেএম নুরুল হুদা বলেন: জিয়াউর রহমানের নেতৃত্বে বিএনপি প্রতিষ্ঠিত হয়। তাতে অনেক রাজনৈতিক ব্যক্তিত্ব যুক্ত হন। এর মধ্য দিয়ে দেশে বহুদলীয় গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা লাভ করে।

তার এ বক্তব্যের কারণ জানতে চাইলে সিইসি বলেন: ১৯৭৫ থেকে ১৯৭৭ সাল পর্যন্ত দেশে গণতন্ত্র ছিলো না। পরে জিয়াউর রহমান তা পুনঃপ্রতিষ্ঠা করেন।

সিইসির এই বক্তব্যে ক্ষুব্ধ হয়ে কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি কাদের সিদ্দিকী এই বক্তব্যের কারণে সিইসির সঙ্গে তার দলের সংলাপ বর্জন করেন।

পরবর্তী সময়ে নির্বাচন কমিশনের সঙ্গে সরকারি দল আওয়ামী লীগের সংলাপে এই বক্তব্যের ব্যাখ্যা চাওয়া হবে বলে জানিয়ে ছিলেন দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

তবে বৃহস্পতিবারের এই সম্মেলনে সিইসি জনান: আওয়ামী লীগের পক্ষ থেকে তার কাছে কেউ কোনো ব্যাখা চায়নি। হয়তো তারা আমার বক্তব্যে ব্যাখ্যা পেয়েছিলো।