চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

জিম্বাবুয়ের বিশ্বকাপ স্বপ্ন শেষ!

বিশ্বকাপ বাছাইপর্বের সুপার সিক্সে সংযুক্ত আরব আমিরাতের কাছে হেরে বিশ্বকাপ স্বপ্ন শেষ গেল জিম্বাবুয়ের! ঘরের মাঠে বৃষ্টি বিঘ্নিত ম্যাচে ডার্কওয়ার্থ-লুইস পদ্ধতিতে ৩ রানে হেরেছে স্বাগতিকরা। ফলে ২০১৯ বিশ্বকাপে খেলা বলতে গেলে শেষ হয়ে গেছে জিম্বাবুয়ের।

কাগজে কলমে এখনো সুযোগ আছে জিম্বাবুয়ের। তবে অনেক যদি-কিন্তুর ম্যাচের উপর নির্ভর করতে হবে তাদের। বিষয়টি মোটেও আর তাদের হাতে নেই। সুপার সিক্সে আফগানিস্তান ও আয়ারল্যান্ডের মধ্যকার শেষ ম্যাচটি ঠিক করবে কোন যাচ্ছে ইংল্যান্ডে।

ওই ম্যাচ টাই কিংবা পরিত্যক্ত হলে বিশ্বকাপে যাওয়ার সুযোগ থাকবে জিম্বাবুয়ের। তবে ওই ম্যাচে আফগানিস্তান কিংবা আয়ারল্যান্ডের মধ্যে একটি দল জিতে গেলে তারাই দশম দল হিসেবে ২০১৯ বিশ্বকাপে খেলবে।

পরিত্যক্ত হলেও নেট রানরেটে বিশ্বকাপ নিশ্চিত হবে আয়ারল্যান্ডের। কারণ জিম্বাবুয়ের চেয়ে নেট রানরেটে আইরিশরা এগিয়ে। আয়ারল্যান্ডের নেট রানরেট যেখানে ০.৪৭, সেখানে জিম্বাবুয়ের ০.৪২। তবে যদি ম্যাচ টাই হয় সেক্ষেত্রে আয়ারল্যান্ডের নেট রান কমে যাবে এবং জিম্বাবুয়ের বাড়বে। এমনটা ঘটার সম্ভাবনা কম, তবে অসম্ভব নয়।

প্রথমে ব্যাট করে আরব আমিরাত ৭ উইকেটে তোলে ২৩৫ রান। এরপরই নামে বৃষ্টি। পরে জিম্বাবুয়ের সামনে লক্ষ্য দেয়া হয় ৪০ ওভারে ২৩০ রানের।

দ্রুত রান তুলতে গিয়ে ৪৫ রানের মধ্যে ৩ উইকেট হারিয়ে বসে জিম্বাবুয়ে। সেখান থেকে দলকে টেনে তোলেন শন উইলিয়ামস আর পিটার মুর। চতুর্থ উইকেটে ৭৯ রানের জুটি গড়েন তারা। ৩৯ করে সাজঘরে ফেরেন মুর।

শন উইলিয়ামস এরপরও টেনে যাচ্ছিলেন দলকে। শেষপর্যন্ত ৮০ বলে ৫ বাউন্ডারি আর ১ ছক্কায় ৮০ রান করে আউট হন। এর মাঝে আবার সিকান্দার রাজা খেলে যান ২৬ বলে ৩৪ রানের ঝড়ো এক ইনিংস। তবে তাদের এই ইনিংসগুলো শেষপর্যন্ত কাজে আসেনি। শেষ ওভারে ১৫ রান দরকার ছিল জিম্বাবুয়ের। তারা নিতে পারে ১১ রান।