চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে তরল বর্জ্য ব্যবস্থাপনা কর্মশালা

শিক্ষার্থীদের শিল্প কারখানায় সাশ্রয়ী তরল বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ে কর্মশালার মাধ্যমে প্রশিক্ষণ দিয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে। আয়োজকরা বলছেন, টেকসই উন্নয়নের লক্ষ্যে দক্ষ মানবসম্পদ তৈরি করতে একদিনের এ কর্মশালা। অংশগ্রহণকারী স্নাতকোত্তর শিক্ষার্থীরা বলছেন, কর্মজীবনে কারখানার ইটিপি পরিচালনার সাশ্রয়ী এ পদ্ধতি তাদের কাজে লাগবে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ওয়াটার ট্রিটমেন্ট রিফ্লুয়েন্ট মডিউল প্ল্যান্টে আয়োজন করা হয় এ কর্মশালা। উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ডক্টর ফারজানা ইসলাম।

দ্রুত শিল্পোন্নয়নের সঙ্গে সঙ্গে পরিবেশ রক্ষায় বর্জ্য ব্যবস্থাপনার প্রয়োজন পড়ছে। আর এজন্য দরকার দক্ষ মানবসম্পদ। তাই কর্মশালায় বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগের ২৫ জন  স্নাতকোত্তর শিক্ষার্থীদের এ বিষয়ে প্রশিক্ষণ দেয়া হয়।

এসব শিক্ষার্থী যখন কর্মজীবনে কারখানার বর্জ্য ব্যবস্থাপনা পরিচালনা করবেন তখন এ প্রশিক্ষণ কাজে লাগাতে পারবেন। পরিবেশ রক্ষার স্বার্থে সবগুলো কারখানায় তরল বর্জ্য ব্যবস্থাপনা নিশ্চিত করার আহ্বান জানাচ্ছেন বিশেষজ্ঞরা। আর এ জন্য কম খরচে বর্জ্য ব্যবস্থাপনার এ পদ্ধতি বেশ কার্যকর ভূমিকা রাখবে।

আরও বিস্তারিত দেখুন ভিডিও রিপোর্টে