চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

জাবির প্রথম নারী ট্রেজারার অধ্যাপক রাশেদা আখতার

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) প্রথম নারী ট্রেজারার হিসেবে নিয়োগ পেয়েছেন নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. রাশেদা আখতার। বর্তমানে তিনি সমাজবিজ্ঞান অনুষদের ভারপ্রাপ্ত ডিন এবং যৌন নিপীড়ন বিরোধী সেলের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন।

গতকাল মঙ্গলবার রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলরের আদেশক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব মো. মাহমুদুল আলম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনের মাধ্যমে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়—জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় আইন, ১৯৭৩ এর ১৪ (১) ধারা অনুযায়ী, আগামী চার বছরের জন্য অধ্যাপক ড. রাশেদা আখতারকে ট্রেজারার হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

অধ্যাপক ড. রাশেদা আখতার ১৯৮৮ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগে প্রভাষক পদে যোগদানের মাধ্যমে তাঁর শিক্ষকতা জীবন শুরু করেন। শিক্ষা, গবেষণা এবং প্রশাসনিক দায়িত্ব পালনের অভিজ্ঞতা সম্পন্ন অধ্যাপক ড. রাশেদা আখতার নৃবিজ্ঞান বিভাগের সভাপতি, সমাজবিজ্ঞান ও আইন অনুষদের ডিন, শিক্ষার্থী কল্যাণ ও পরামর্শদান কেন্দ্রের পরিচালক, মহামান্য হাইকোর্টের আদেশের আলোকে গঠিত যৌন নিপীড়ন প্রতিরোধ সেলের সভাপতি, শিক্ষক সমিতির সদস্য, সহ-সভাপতি এবং ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব পালন করেন। তিনি বিশ্ববিদ্যালয়ের সিনেট ও সিন্ডিকেট সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে প্রথম নারী ট্রেজারার হিসেবে নিযুক্তির এক প্রতিক্রিয়ায় অধ্যাপক ড. রাশেদা আখতার বলেন, ট্রেজারার হিসেবে দায়িত্ব পালনের ক্ষেত্রে তিনি নিয়ম-নীতি অনুসরণের ওপর বিশেষ গুরুত্ব দেবেন। বিশ্ববিদ্যালয়ের শিক্ষা, গবেষণা এবং উন্নয়ন কর্মকান্ডে তিনি অবদান রাখার প্রত্যয় ব্যক্ত করেন।