চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

জাবিকে আধুনিক মেডিসিন গবেষণা মেশিন দিলো গ্লাক্সো স্মিথক্লাইন

বিশ্বের শীর্ষস্থানীয় ঔষধ উৎপাদনকারী প্রতিষ্ঠান গ্লাক্সো স্মিথক্লাইন (জিএসকে) জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগকে ৭টি আধুনিক মেডিসিন গবেষণা মেশিন অনুদান দিয়েছে।

মেশিনগুলো বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীদের গবেষণায় ব্যবহার করা হবে।

গবেষণা মেশিনগুলোর মধ্যে রয়েছে বায়োসেফটি কেবিনেট, স্ট্যাবিলিটি চেম্বার, স্পেকট্রোফটোমিটার, ইনকিউবিটর, রেফ্রিজারেটর, এয়ার স্যাম্পলার এবং ডিসলিউশন টেস্টার।

মেশিনগুলোর বাজার মূল্য প্রায় এক কোটি টাকা।

বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. আবদুল্লাহ মোহাম্মদ সোহায়েল জানান: জিএসকে বাংলাদেশে তাদের উৎপাদন বন্ধ করে দেয়ার পর প্রতিষ্ঠানের ব্যবহৃত মেশিনগুলো দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়কে অনুদান হিসেবে দেয়ার সিদ্ধান্ত গ্রহণ করে। এই পরিপ্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে জিএসকে প্রতিষ্ঠানের কাছে কয়েকটি গবেষণা মেশিন দেয়ার আবেদন করা হয়। ওই আবেদনে সাড়া দিয়ে জিএসকে এই অনুদান দেয়।

অনুদান হিসেবে এসব মেশিন হস্তান্তরকালে জিএসকে’র পক্ষে সাইট প্রোকিউরমেন্ট লিড অফিসার মিজানুল ইসলাম, ইএইচএস ম্যানেজার শাহ নেওয়াজ চৌধুরী, ম্যানেজার হাবিবুর রহমান এবং এস এম জোবায়ের হোসেন এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের পক্ষে অধ্যাপক ড. আবদুল্লাহ মোহাম্মদ সোহায়েল ও বিভাগীয় পি এইচ.ডি গবেষক মিজানুর রহমান উপস্থিত ছিলেন।

উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম অনুদান প্রদানের জন্য জিএসকে প্রতিষ্ঠানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। উপাচার্য আশা প্রকাশ করেন যে, অনুদানপ্রাপ্ত মেশিনগুলো বিভাগীয় শিক্ষক ও শিক্ষার্থীদের গবেষণাকে আরও এগিয়ে নেবে।