চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

অধ্যাপক জাফর ইকবালের উপর হামলাকারী ফয়জুলকে পুলিশি জিজ্ঞাসাবাদ

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও প্রখ্যাত লেখক ড. মুহম্মদ জাফর ইকবালের উপর হামলার ঘটনায় হামলাকারী ফয়জুল রহমান ওরফে ফয়জুল (২৪) ও তার স্বজনদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।  কার নির্দেশে হামলা করা হয়েছে তা জিজ্ঞাসাবদের মাধ্যমে জানা যাবে এবং খুব শিগগিরিই হামলার ঘটনায় নেপথ্য কারা তা খুঁজে বের করে শাস্তির আওতায় আনা হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী।

রোববার স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এসব কথা বলেন।

রোববার রাত ১১টার দিকে সিলেটের মদিনা মার্কেট এলাকা থেকে ফয়জুলের বাবা-মা কে আটক করে পুলিশ।  শনিবার ঘটনার পরপরই ফয়জুরের স্বজনরা সুনামগঞ্জের বাড়ি ছেড়ে পালিয়ে যায়।  পরে তার এক চাচাকে আটকের পর বাড়িতে তালা ঝুলিয়ে দেয় পুলিশ।

স্বজন ও এলাকাবাসীরা বরাতে জানা যায়, হামলাকারী ফয়জুল রহমান ওরফে ফয়জুল লুঙ্গি ও গামছা বেচতে দিরাই এর গ্রামের বাড়ি যেত।  দিনভর গ্রামের বাজারে বেচাকেনা শেষে আবারও সিলেটে ফিরে যেত সে।  ফয়জুর গ্রামের মাদ্রাসায় পড়ত। সবাই পালিয়ে যাওয়ায় এখন বাড়িটি পুলিশের নজরদারিতে রাখা হয়েছে।  তার এক চাচাকে আটক করলেও অন্য চাচা আব্দুল বাতেন পলাতক আছেন।  তাকেও পুলিশ খুঁজছে বলে জানা গেছে।

রোববার বিকেল পৌনে পাঁচটায় র‍্যাব-৯-এর একটি দল সিলেট কোতোয়ালি থানা-পুলিশের কাছে হামলাকারী ফয়জুর রহমানকে হস্তান্তর করে।  সিলেটের এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগের সামনে ফুয়জুর রহমানকে গ্রহণ করেন নগর পুলিশের জ্যেষ্ঠ সহকারী কমিশনার (এসি, কোতোয়ালি) সাদেক কাওসার দস্তগির ও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. গৌছুল হোসেন।

মৌলবাদীদের ধারাবাহিক হুমকির মধ্যে থাকা মুহম্মদ জাফর ইকবাল শনিবার সন্ধ্যায় নিজ ক্যাম্পাসে ছুরিকাঘাতের শিকার হন।আহত অবস্থায় তাকে সিলেট ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালে নেয়া হয়।  ৬টার পরপরই তাকে অপারেশন থিয়েটারে নেওয়া হয়।  এরআগে রাতে এয়ার অ্যাম্বুলেন্স করে ঢাকার সিএমএইচ হাসপাতালে আনা হয় অধ্যাপক জাফর ইকবালকে। ওই ঘটনায় হামলাকারী ফয়জুলকে আটক করা হয়।  তবে কোন উদ্দেশ্য বা কারণে তার ওপর এ হামলার ঘটনা ঘটেছে; তা জানা জায়নি।