চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

জাতীয়তাবাদ দেশপ্রেমের বিশ্বাসঘাতকতা: মাক্রোঁ

প্রথম বিশ্বযুদ্ধ সমাপ্তির শতবর্ষে বিশ্বনেতাদের জাতীয়তাবাদ বর্জনের জোর আহ্বান জানিয়েছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাক্রোঁ।

ফ্রান্সের প্যারিসে রোববার এই শতবার্ষিকী পালন অনুষ্ঠানে দেয়া ভাষণে তিনি জাতীয়তাবাদের বিপদ সম্পর্কে সবাইকে সতর্ক করেন। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের উপস্থিতেই মাক্রোঁ জাতীয়তাবাদকে উল্লেখ করেন ‘দেশপ্রেমের বিশ্বাসঘাতকতা’ বলে।

‘‘আমাদের স্বার্থই সবার আগে আর অন্যদের স্বার্থ কিছুই না’ এমন কথা বলার মধ্য দিয়ে আপনি একটি রাষ্ট্রের সবচেয়ে মূল্যবান জিনিস – এর মূল্যবোধ জলাঞ্জলি দিচ্ছেন,’ বলেন তিনি।

২০ মিনিটের এ ভাষণে ফরাসি প্রেসিডেন্ট বিশ্বনেতাদেরকে অতীত থেকে শিক্ষা নিতে বলেন। মোহে পড়ে শান্তির আশা নষ্ট করা হলে ভুল করা হবে বলেও মন্তব্য করেন তিনি।

এমন কিছু হলে তার জন্য ভবিষ্যৎ প্রজন্ম বর্তমান নেতৃত্বকেই দায়ী করবে বলেও মন্তব্য করেন মাক্রোঁ।

যারা জাতীয়তাবাদী মনোভাব নিয়ে অন্যদেরকে অসুবিধায় ফেলে তাদের প্রতি নিন্দা জানিয়ে শান্তির জন্য সংগ্রামের পরামর্শ দেন ফরাসি প্রেসিডেন্ট।

মূল অনুষ্ঠানের ফাঁকে বেশ কয়েকজন বিশ্বনেতা একে অপরের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেছেন বলে জানিয়েছে বিবিসি। যেমন, পুতিন সাংবাদিকদের জানিয়েছেন ট্রাম্পের সঙ্গে সংক্ষিপ্ত একটি বৈঠক হয়েছে তার এবং বৈঠকটি ভালো হয়েছে।ফ্রান্স-প্রথম বিশ্বযুদ্ধ সমাপ্তি-জাতীয়তাবাদ

কিন্তু বৈঠকের পর মধ্যাহ্নভোজ যেন ভিন্ন কোনো ইঙ্গিত দিলো। রুশ গণমাধ্যমগুলো জানিয়েছে, একেবারে শেষ মুহূর্তে ফরাসি আয়োজকরা অতিথিদের বসার আয়োজনে হঠাৎ করেই পরিবর্তন এনেছিলেন যেন ট্রাম্প ও পুতিন পাশাপাশি বসতে না পারেন।

১৯১৪ থেকে ১৯১৮ সাল পর্যন্ত প্রথম বিশ্বযুদ্ধে প্রায় ৯৭ লাখ সৈনিক ও এক কোটি বেসামরিক মানুষ নিহত হয়েছিল। এই যুদ্ধের সমাপ্তির চুক্তি হয়েছিল ফ্রান্সে। তাই এর শতবর্ষ উপলক্ষে ফ্রান্সেই মূল অনুষ্ঠান আয়োজিত হয়েছিল।

তবে ফ্রান্স ছাড়াও বিশ্বের বিভিন্ন স্থানে এ উপলক্ষে বিভিন্ন অনুষ্ঠান চলছে।