চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

জলবায়ু সম্মেলনে ক্ষতিগ্রস্ত দেশগুলোকে ক্ষতিপূরণ দেওয়ার দাবি

গ্লাসগো, স্কটল্যান্ড থেকে: বিশ্ব জলবায়ু সম্মেলনে ক্ষতিগ্রস্ত দেশগুলোকে ক্ষতিপূরণ দেওয়ার দাবি উঠেছে। লস অ্যান্ড ড্যামেজ এর জন্য আলাদা ফান্ড দেওয়ার দাবি পরিবেশবাদীদের।

এছাড়া, পরিবর্তিত পরিস্থিতির সঙ্গে খাপ খাইয়ে নিতে স্থানীয় উদোগগুলোকে তহবিল দেওয়ার আহ্বান জানিয়েছে উন্নয়ন সংস্থা ব্র্যাক।

জাতিসংঘ বিশ্ব জলবায়ু সম্মেলনের বাংলাদেশ প্যাভিলিয়নে এডাপটেশন বা জলবায়ু পরিবর্তনে নতুন পরিস্থিতির সঙ্গে মানিয়ে নিতে সৃজনশীল ধারণা তুলে ধরে উন্নয়ন সংস্থা ব্র্যাক।

এবারের সম্মেলনে ক্ষতিগ্রস্ত দেশগুলোর সংগঠন সিভিএফ জলবায়ু পরিবর্তনে ক্ষয়ক্ষতির তথ্য তুলে ধরে ক্ষতিপূরণ দাবি করছে। নানা ফোরামের আলোচনায় অংশ নিয়ে ক্ষতিপূরনের দাবি তুলেছে পরিবেশ নিয়ে কাজ করা সংগঠন প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন।

প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার বাবু বলেন, লস অ্যান্ড ড্যামেজের কথা জোড়ালোভাবে উঠেছে এবারের জলবায়ু সম্মেলনে। জলবায়ুর পরিবর্তন ও পরিবেশ দূষণ রোধে কার্বন নিঃসরণ কমানো নিয়ে বিশ্বজুড়ে আলোচনা চলছে। ধনী দেশগুলোর কার্বন নিঃসরণ বেশি করে বলেই প্রকৃতিতে এ দুর্যোগ ।তাই তাদের উচিত আমাদের অর্থনৈতিক ক্ষতি ও সামাজিক ক্ষতি পুষিয়ে দেওয়া, তাদের হাত আমাদের প্রতি প্রসারিত করা।

লস অ্যান্ড ড্যামেজ নিয়ে অর্থ পেতে ক্ষতিগ্রন্ত দেশগুলোর নেতৃত্ব দিচ্ছে বাংলাদেশ।