চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

জনসচেতনতা তৈরিতে স্বর্ণকিশোরী ফাউন্ডেশন

নিরাপদ মাতৃত্বের পথে বাল্যবিবাহ বন্ধ ও নারীর ক্ষমতায়ন বিষয়ে কিশোরী-কিশোরদের প্রশিক্ষণ শুরু করেছে স্বর্ণকিশোরী ফাউন্ডেশন। কিশোরী-কিশোর সুরক্ষা ক্লাব গঠন এবং চ্যানেল আইয়ে ‘দিন বদলে আমরা’ অনুষ্ঠান প্রচারের মাধ্যমে সুস্থ প্রজন্ম গড়তে জনসচেতনতা তৈরির আশা করছে স্বর্ণকিশোরী ফাউন্ডেশন।

২০১৩ সালে বিভাগীয় পর্যায়ের কিশোরী-কিশোরদের বয়ঃসন্ধি স্বাস্থ্য বিষয়ে সচেতন করতে শুরু হয় স্বর্ণকিশোরী ফাউন্ডেশনের যাত্রা। এরপর জেলা পর্যায় শেষ করে ৪ কোটি শিক্ষার্থী নিয়ে ৪শ’৯০টি উপজেলায় কিশোরী-কিশোর সুরক্ষা ক্লাব গঠন করা হয়েছে। ওই ক্লাবগুলোর সদস্যদের নিয়ে চ্যানেল আই কার্যালয়ে বাল্য বিবাহ বন্ধ, বয়ঃসন্ধি স্বাস্থ্য, নিরাপদ মাতৃত্ব ও নারীর অধিকার বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

স্বর্ণ কিশোরী ফাউন্ডেশনের চেয়ারম্যান ও সিইও ফারজানা ব্রাউনিয়া বলেন, আমাদের লক্ষ্য খুব নিদিষ্ট তা হলো নিরাপদ মাতৃত্ব অর্জন। আর এ জন্য একটি মেয়ের যখন প্রথম বয়ঃসন্ধিকাল শুরু হবে তখন থেকে তাকে সচেতন করতে হবে। ছেলেদের ক্ষেত্রেও তাই। স্থানীয় পর্যায়ে ক্লাবগুলো কমিউনিটিতে কাজ করবে এবং সেটাই যখন টেলিভিশনে ধারণ করে টেলিভিশনে দেখাচ্ছি সেটা জাতীয়ভাবে কাজ করবে।

প্রথম পর্যায়ের প্রশিক্ষণে অংশ নেয়া ৬০ উপজেলার ১শ’২০ জন করে স্বর্ণ কিশোরী ও সূর্যকিশোর এবং ৬০ শিক্ষকদের নিয়ে ‘দিন বদলে আমরা’ অনুষ্ঠানের ৬ পর্বের শুটিং হয়েছে। বাল্য বিবাহ বন্ধ, বয়ঃসন্ধি স্বাস্থ্য, নিরাপদ মাতৃত্ব এবং নারীর অধিকার বিষয়ে নিজেদের ভাবনা তুলে ধরেন স্বর্ণকিশোরী ও সূর্য কিশোররা।

ভবিষ্যৎ প্রজন্মকে একটি স্বাস্থ্যবান ও মানবিক প্রজন্ম হিসেবে গড়ে তুলতে স্বর্ণকিশোরী ফাউন্ডেশনের উদ্যোগের প্রশংসা করেন অতিথিরা।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, কিশোর কিশোরীদের মধ্যে মানবতাবোধ যতো তাদের ভেতরে জাগ্রত করা যাবে শুধু বাল্য বিবাহ কেন দেশের সকল অপসংস্কৃতি, সকল অকল্যাণময় কর্মকাণ্ড সেগুলো থেকে তারা নিজেরাই নিজেদের বিরত রাখবে তা নয় তারা সমাজকে বিরত রাখবে।

সাবেক তত্ত্ববধায়ক সরকারের উপদেষ্টা রাশেদা কে চৌধুরী বলেন, মা হলাম কিংবা বাবা হলাম এটাতে কিছু যায় আসে না, এটা আমার অধিকার। শিক্ষা আমার অধিকার, যেকোনো নারীর বা যেকোনো ছেলের অধিকার। আমি শিক্ষিত জাতি দিলাম কি না দিলাম তার চেয়ে বড় হলো এটা আমার মানবাধিকার।

সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের সচিব ড.চৌধুরী মোহাম্মদ বাবুল হাসান বলেন, এ অনুষ্ঠানের মাধ্যমে বাল্য বিবাহ বন্ধ, বয়ঃসন্ধি স্বাস্থ্য অধিকার প্রতিষ্ঠা করে ভবিষ্যত প্রজন্মকে সুগঠিত করার একটা মহান কর্মসূচী গ্রহন করেছে চ্যানেল আই।

প্রশিক্ষণ শেষে স্কুলে ফিরে কিশোরী-কিশোর সুরক্ষা ক্লাবের মাধ্যমে নিজ এলাকার সচেতনতা তৈরিতে কাজ করার অঙ্গীকার করেছেন অংশগ্রহণকারীরা।

কিশোরী-কিশোরদের অভিজ্ঞতা দেশের সব শিক্ষার্থীদের মধ্যে ছড়িয়ে দিতে ‘দিন বদলে আমরা’ নামে একটি টেলিভিশন অনুষ্ঠান তৈরি করছে স্বর্ণ কিশোরী ফাউন্ডেশন। অনুষ্ঠানটি শিগগিই প্রতি শনিবার বিকেল সাড়ে ৫টায় চ্যানেল আইয়ে প্রচার করা হবে।