চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ছবি আর ভিডিওতে বছরজুড়ে বিশ্বনেতাদের ‘বিনোদন’

ভালো-মন্দে ভরা ২০১৫ সাল আর ক’দিন বাদেই নিচ্ছে বিদায়। পরমাণু নিরস্ত্রীকরণ চুক্তি থেকে শুরু করে সন্ত্রাসবাদ, জলবায়ু পরিবর্তনসহ বিভিন্ন ইস্যুতে জাদরেল সব নেতারা দৌড়ে বেড়িয়েছেন বিশ্বময়। পদের কারণে শিষ্টাচার বজায় রাখতে সদা তৎপর নেতারাও মাঝে-মধ্যে আজব কাণ্ডকারখানা করে বসেন। তাদের এসব মজারভুল কিন্তু ঠিকই ধরে ফেলে ক্যামেরার চোখ। এবছরের সেরকম কয়েকটি ছবি ও ভিডিও দেখে নিন এবার:

হোয়াইট হাউজে পাত্তাই পেলেন না ওবামা
এক সফরে যুক্তরাষ্ট্রের হোয়াইট হাউজে আসেন উপসাগরীয় আরব রাষ্ট্রগুলোর সংস্থা গালফ কো-অপারেশন কাউন্সিলের প্রধান আবদুল লতিফ বিন রশিদ আল- জায়ানি।

হ্যান্ডশেক করতে প্রেসিডেন্ট বারাক ওদিকে ওবামা বাড়িয়ে দিয়েছেন হাত। ক্যামেরার দিকে হাত নাড়তে ব্যস্ত আরব নেতা সেদিকে তাকানোর কথাই ভাবেননি!

‘হাত ছাড়ুন প্লিজ’
ওবামার হাতে আরব নেতা হাত মেলাতে ভুলে গেলেও ইউরোপে এমনটি হবার নয়। হাঙ্গেরির প্রধানমন্ত্রীর সঙ্গে হ্যান্ডশেক করতে গিয়ে যেনো হ্যান্ডকাফের পড়ালেন ইউরোপিয় কমিশনের প্রেসিডেন্ট জিন-ক্লদ জাঙ্কারম্যান।

হ্যান্ডশেক করা অবস্থাতেই নিজের সঙ্গে টেনে নিয়ে গেলেন হাঙ্গেরির প্রধানমন্ত্রীকে।

আস্ত মাছ গিললেন জার্মান চ্যান্সেলর মেরকেল
জার্মানদের কাছে জনপ্রিয় খাবার বিসমার্ক হেরিং বা পিকলড হেরিং। লবণ, সিরকা দিয়ে সংরক্ষিত মাছ তুলে গপ করে গিলে ফেলার একটা মজার সংস্কৃতি চালু আছে ইউরোপের বেশ কয়েকটি দেশে।

টাটকা হেরিং দেখে লোভা সামলানো দায় ছিলো ২০১৫ সালে টাইম ম্যাগাজিনের ‘পার্সন অব দ্য ইয়ার’ অ্যাঙ্গেলা মেরকেলের জন্য।

খোসাসহ কাঁচা পেঁয়াজের টেস্ট করলেন টনি
আধকাঁচা মাছের চেয়ে কাঁচা পেঁয়াজ কিছুই নয়। তবে প্রধানমন্ত্রী বলে কথা। কিন্তু পেঁয়াজ পছন্দ করেন অস্ট্রেলিয়ার আলোচিত-সমালোচিত সাবেক প্রধানমন্ত্রী টনি অ্যাবট।

তাই তাসমানিয়ায় কৃষকের বাড়ি দাঁড়িয়েই খোসা না ছাড়িয়েই কচকচ করে চিবিয়ে ফেলেন কাঁচা পেয়াজ। এরকম পেঁয়াজ আগে খাননি বলে মন্তব্যও করেন এই নেতা।

কেরিকে জড়িয়ে ধরে ওলাঁদের ওহ! কি আহ্লাদ
জানুয়ারিতে ফ্রান্সের প্রতি নিরন্তর সমর্থনের পুরোনো কথা মনে করাতেই আবেগে আপ্লুত মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি গেলেন ফ্রান্সে।

ওদিকে মার্কিন বন্ধুত্বের এমন উষ্ণতায় গলে গিয়ে দ্বিগুণ আপ্লুত ফরাসি প্রেসিডেন্ট ফ্রাসোঁয়া ওলাঁদ জড়িয়ে ধরলেন কেরিকে। তারপর আবেগী চাহনী বিনিময়, ক্যামেরাবন্দি সেই মুহূর্ত ছড়িয়ে যায় বিশ্বময়।

জড়িয়ে ধরতে ধরতে মোদির বছর পাড়

সেলফি, সামাজিক মাধ্যমে সরব, ইয়োগাপ্রেমী ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবছর যেখানেই গেছেন জড়িয়ে ধরেছেন বিশ্বনেতাদের। বাবা রামদেবকে তো ছাড়ার প্রশ্নই আসে না।