চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

ছক্কা মাস্টার ক্রিস গেইল

ভেন্যু মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়াম। উপলক্ষ পেপসি ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের ৪৬ তম ম্যাচ। স্বাগতিক মুম্বাই ইন্ডিয়ান্সের মুখোমুখি রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। টস ভাগ্যে ব্যাট করতে নামলেন ক্রিকেটের শর্টার ভার্সনের মাস্টার ব্লাস্টার ড্যাশিং ওপেনার ক্রিস গেইল।

ক্রিকেট দুনিয়ায় ক্রিস গেইল নামেই পরিচিত এই ক্যারিবিয়ান অলরাউন্ডারের পুরো নাম ক্রিস্টোফার হেনরি গেইল। ওভারের তৃতীয় বলেই মারলেন স্বভাবসুলভ বিশাল এক ছক্কা। টি-২০ ক্রিকেট আর গেইলের ছক্কা যেনো সমার্থক। তাই তো এই ছক্কার তেমন মাহাত্ম্য আর কোথায়।

ওভার বাউন্ডারি তো গেইলের কাছে যেনো ডালভাত। তবে ছক্কার কারিগর গেইলের এই ছক্কা আরেকটি বিশেষ কারণে একটু বিশেষ হয়েই থাকছে। আইপিএল টুর্নামেন্টে ৫ হাজার তম ছক্কার মাইল ফলকের ছক্কার মার গেইলের ব্যাট থেকে আসাকেই বিশেষ মনে করা যায়।

শর্টার ভার্সনে এমনিতেই বোলারদের ঘুম হারাম থাকে। তার উপর গেইলের সামনে পড়া মানে তো ওভারে ২,৩ নাকি ৪ টি ওভার বাউন্ডারি খেতে হবে সেই দুঃশ্চিন্তাতেই থাকেন বোলাররা। হবেই না বা কেনো। আইপিএল’র ওভার বাউন্ডারির ৫ হাজারের মাইল ফলক ছোঁয়া ছক্কাটি ছিলো গেইলের শর্টার ভার্সন ক্রিকেট ক্যারিয়ারের ৫১৫ তম ছক্কার মার।

১০ বছরের টি-২০ ক্যারিয়ারে ২০৩ ম্যাচ খেলা গেইল ১৯৯ ইনিংসে ৪২.৩৮ গড়ে রান করেছেন মোট ৭৩৩২। যার মধ্যে ১৪ টি সেঞ্চুরি এবং ৪৭ টি হাফ সেঞ্চুরির ইনিংস। ৫১৫ ছক্কার সঙ্গে চারের মার ৫৭৬। আন্তর্জাতিক টি-২০তেও ছক্কার রেকর্ড গেইলেরই দখলে।

৪৫ ম্যাচ ৪৩ ইনিংস রান ১৪০৬। সর্বোচ্চ ১১৭ রান। একটি সেঞ্চুরি ও হাফ সেঞ্চুরির সংখ্যা ১৩ টি। ১২২ চারের সঙ্গে ছক্কার মার রেকর্ড সর্বোচ্চ ৮৭ টি। সব মিলিয়ে ছক্কার রেকর্ড অন্ততপক্ষে নিজের করে রেখেছেন গেইল। নিজেকে ছাড়িয়ে যাওয়ার পথে মেরে চলেছেন একের পর এক ছক্কা।