চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

চ্যাপেলের কোচ হওয়ার কোনো যোগ্যতাই ছিল না: লক্ষ্মণ

গ্রেগ চ্যাপেল ছিলেন ‘কঠোর ও একরোখা’! সাবেক কোচ সম্পর্কে নিজের লেখা বইয়ে এমন বোমই ফাটিয়েছেন ভারতের সাবেক ব্যাটসম্যান ভিভিএস লক্ষ্মণ।

সম্প্রতি বাজারে এসেছে লক্ষ্মণের জীবনী ‘২৮১ এন্ড বিয়ন্ড’ নামের বইটি। ভারতকে দুই-তিনভাগে ভাগ করেছিলেন চ্যাপেল, এমন কথাই উঠে এসেছে বইটিতে। কোচ ও খেলোয়াড়; একে অন্যের প্রতি শ্রদ্ধাবোধের অভাব ছিল বলেও লিখেছেন তিনি।

‘কোচের ব্যক্তিগত খেলোয়াড় ছিল, যারা একটু দেখতে ভালো ছিল তাদের তিনি পছন্দ করতেন। বাকীরা ফাঁদে পড়ার মতো করে হাঁসফাঁস করতো। দলটা আমাদের চোখের সামনেই ভেঙ্গে পড়েছিল’ এমন তথ্য উঠে এসেছে লক্ষ্মণের জীবনীতে।

‘গ্রেগের পুরোটা সময়ই ছিল তিক্তটায় ভরা। তার ভঙ্গি ছিল কঠোর ও একরোখা। একটা আন্তর্জাতিক দলকে কীভাবে চালাতে হয় সেটা তিনি জানতেনই না। তিনি মাঝে মাঝে ভুলেই যেতেন যে খেলাটা খেলোয়াড়রা খেলে, কোচ না।’

২০০৫ সালের মে থেকে ২০০৭ সালের এপ্রিল পর্যন্ত ভারতের কোচ ছিলেন গ্রেগ চ্যাপেল। তার আমলেই দল ও নেতৃত্ব থেকে বাদ পড়েছিলেন ভারতের অন্যতম সেরা অধিনায়ক সৌরভ গাঙ্গুলি। ২০০৭ বিশ্বকাপে ভারত বাদ পড়েছিল প্রথম রাউন্ড থেকেই।

ক্রিকেট লেখক আর কৌশিক বইটিতে কাজ করেছেন সহকারী লেখক হিসেবে। নিজের খেলোয়াড়ি জীবন, আইপিএলে ধারাভাষ্যকার হিসেবে অভিজ্ঞতাসহ বিভিন্ন বিষয় উঠে এসেছে লক্ষ্মণের ‘২৮১ এন্ড বিয়ন্ড’ বইয়ে।