চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

চ্যানেল আই প্রাঙ্গণে দিনব্যাপী ‘হুমায়ূন মেলা’

কিংবদন্তি কথাসাহিত্যিক, বাংলা চলচ্চিত্র, টেলিভিশন নাটকের নন্দিত নির্মাতা হুমায়ূন আহমেদের ৭০তম জন্মদিন ১৩ নভেম্বর। এই কিংবদন্তির জন্মদিন উপলক্ষে চ্যানেল আই প্রাঙ্গণে সপ্তমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘হুমায়ূন মেলা’।

হলুদ পাঞ্জাবি গায়ে হিমুপ্রেমীরা সকাল ১১টা ৫ মিনিটে চ্যানেল আই প্রাঙ্গণে উপস্থিত থেকে হলুদ বেলুন উড়িয়ে মেলার উদ্বোধন করবেন। সেসময় হুমায়ূন আহমেদের পরিবারের সদস্যসহ বিভিন্ন অঙ্গনের হুমায়ূন ভক্ত ও বিশিষ্টজনরা উপস্থিত থাকবেন। জন্মদিন উপলক্ষে চ্যানেল আই প্রাঙ্গণে স্থাপিত বিশেষ উন্মুক্ত মঞ্চে পরিবেশিত হবে হুমায়ূন আহমেদের লেখা গান এবং তার স্মরণে স্মৃতিকথা বলবেন অনুষ্ঠানে বিশিষ্টজনরা। নৃত্য পরিবেশন করবে চ্যানেল আই সেরা নাচিয়ে ও অন্যান্য নৃত্যশিল্পীরা। আরো থাকবে হুমায়ূন আহমেদের লেখা থেকে আবৃত্তি পরিবেশনা। হুমায়ূন আহমেদ স্মরণে চিত্রাংকন করবে বিভিন্ন বয়সী শিশুশিল্পীরা। মেলা সরাসরি সম্প্রচারিত হবে চ্যানেল আই টিভি, চ্যানেল আইয়ের ফেসবুক পেজ ও রেডিও ভূমি’তে।

মেলাতে হুমায়ূন আহমেদের বই, তার নির্মিত চলচ্চিত্র ও নাটকের ভিডিও সিডিসহ বিভিন্ন ধরণের পণ্য ও সেবার পসরা দিয়ে সাজানো থাকবে স্টলগুলো।

এরআগে সকাল ৭টা ৩০ মিনিটে হুমায়ূন আহমেদের জন্মদিন উপলক্ষে ‘গানে গানে সকাল শুরু’ অনুষ্ঠানে থাকবে বিশেষ আয়োজন। এ অনুষ্ঠানে হুমায়ূন আহমেদের লেখা চলচ্চিত্র ও নাটকের গানগুলো সরাসরি গাইবে সেরাকণ্ঠ ও ক্ষুদে গানরাজের শিল্পীরা।

এছাড়া বিকাল ৩টা ০৫ মিনিটে দেখানো হবে হুমায়ূন আহমেদ নির্মিত চলচ্চিত্র ‘ঘেটুপুত্র কমলা’।

জননন্দিত কথার জাদুকর হুমায়ূন আহমেদের জন্মদিনে রাত ১২টা ১ মিনিটে বাসায় কেক কেটে জন্মদিন উদযাপন করবেন তার পরিবারের সদস্যরা। এছাড়া ১৩ নভেম্বর সকালে নূহাশ পল্লীতে থাকবে বিশেষ অনুষ্ঠান।