চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

চোখ ফুলে আছে?

রাতে মন খারাপ করে দুই ফোটা চোখের জল ফেলেছেন। অথবা রাতে হয়তো ঘুম কম হয়েছে। তাই বলে সকাল বেলা চোখ দুটি এমন বিচ্ছিরি ভাবে ফুলে থাকবে? বাহিরে যাওয়ার আগে চেহারার এমন অবস্থা দেখে মেজাজটা খারাপ হওয়াই স্বাভাবিক। কিন্তু তাতে কি আর চোখের ফোলা কমবে? চট করে চোখের ফোলা ভাব দূর করার আছে কিছু সহজ পদ্ধতি। জেনে নিন পদ্ধতিগুলো।

ব্যবহার করা টি-ব্যাগ
আপনার ব্যবহৃত টি ব্যাগটি অনায়াসেই চোখের ফোলা ভাব দূর করতে পারে। টি-ব্যাগটিকে দশ মিনিট ফ্রিজে রেখে ঠাণ্ডা করে নিন। এবার চোখের উপর টি ব্যাগ রেখে কিছুক্ষণ শুয়ে থাকুন। টি-ব্যাগের ক্যাফেইন এবং অ্যান্টি অক্সিডেন্ট চোখের ফোলা ভাব কমিয়ে দিবে দ্রুত।

ঠাণ্ডা চামচ
খুব সাধারণ একটি চামচই চোখের ফোলা কমাতে অসাধারণ ভূমিকা রাখতে পারে। একটি চামচ কিছুক্ষণ ডিম ফ্রিজে রেখে ভালো করে ঠাণ্ডা করে নিন। এরপর চামচটি চোখের উপর রেখে দিন। কিছুক্ষণের মধ্যেই ফোলা ভাব কমে যাবে।

আলুর টুকরা
একটি আলু ফ্রিজে রেখে ঠাণ্ডা করে নিন। এবার আলু ফ্রিজ থেকে বের করে দুটি পাতলা স্লাইস করে কেটে নিন। আলুর স্লাইস দুটি দুই চোখে দিয়ে চোখ বন্ধ করে রাখুন ১০-১৫ মিনিট। আলুর বিশেষ ধরণের এনজাইমের উপস্থিতির কারণে চোখের ফোলা অনেকটাই কমে যায়।

শসা
চোখ জোড়াকে সতেজ দেখাতে আলুর জুড়ি নেই। শসা ফ্রিজে রেখে ঠাণ্ডা করুন। এবার শসা পাতলা স্লাইস করে চোখের উপর রাখুন ২০ মিনিট। চোখের ফোলা কমে যাবে সহজেই।

অ্যালোভেরা জেল
আলোভেরা জেলে আছে অ্যান্টি ইনফ্লেমেটরি উপাদান। তাই চোখের ফোলা কমাতে খুবই উপকারী অ্যালোভেরা জেল। ফ্রিজে রেখে ঠাণ্ডা করা অ্যালোভেরা জেল চোখের ফোলা স্থানে লাগিয়ে রাখুন। কিছুক্ষণ পরেই চোখের ফোলা কমে যাবে। টাইমস অব ইন্ডিয়া।