চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

চেন্নাইয়ে লড়বে ‘ইতি, তোমারই ঢাকা’

চেন্নাই সহ ভারতের আরো একটি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে দেখানো হবে ‘ইতি, তোমারই ঢাকা'

সম্প্রতি জয়পুর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘শ্রেষ্ঠ মৌলিক চিত্রনাট্য’ হিসেবে পুরস্কার জয়ের পর এবার ভারতের চেন্নাইয়ে স্বাধীন চলচ্চিত্র উৎসব প্রতিযোগিতায় লড়বে বাংলাদেশের প্রথম অমনিবাস চলচ্চিত্র ‘ইতি, তোমারই ঢাকা’।

খবরটি চ্যানেল আই অনলাইনকে জানিয়েছেন প্রযোজনা প্রতিষ্ঠান ইমপ্রেস লিমিটেডের কনসালটেন্ট (ফিল্ম) ও ‘ইতি, তোমারই ঢাকা’ চলচ্চিত্রের ক্রিয়েটিভ প্রডিউসার আবু শাহেদ ইমন।

স্বাধীন চলচ্চিত্রের জন্য এই সময়ে ভারতের গ্রহণযোগ্য একটি চলচ্চিত্র উৎসব ‘ইন্ডিপেন্ডেন্ট ফিল্ম ফেস্টিভাল অব চেন্নাই’। স্বাধীন চলচ্চিত্রের এই আসরটি ৯ম বারের মতো বসতে যাচ্ছে আগামী ৮ ফেব্রুয়ারি। যা চলবে ১০ ফেব্রুয়ারি পর্যন্ত।

আর এখানে দেশি-বিদেশি চলচ্চিত্র মিলিয়ে অন্তত ৩০টি চলচ্চিত্র দেখানো হবে বলে জানিয়েছে উৎসব কর্তৃপক্ষ। যেখানে প্রতিযোগিতা বিভাগে দেখানো হবে ১১ নির্মাতার আলোচিত ছবি ‘ইতি, তোমারই ঢাকা’।

সেই সঙ্গে আবু শাহেদ ইমন জানিয়েছেন, শুধু চেন্নাইয়ে নয়, ভারতের আরো একটি চলচ্চিত্র উৎসবে ফেব্রুয়ারি মাসে দেখানো হবে ‘ইতি, তোমারই ঢাকা’। তিনি বলেন, ৭ম কোলহাপুর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে দেখানো হবে ছবিটি।

গেল সপ্তাহে অনুষ্ঠিত ১১তম জয়পুর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘ইতি, তোমারই ঢাকা’ ছবিটিকে উদ্বোধনী ছবি হিসেবে দেখিয়েছে উৎসব কর্তৃপক্ষ। শুধু তাই নয়, ছবিটি পুরস্কারও অর্জন করেছিলো। এছাড়া গত ডিসেম্বরে ইন্দোনেশিয়ার জগজা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, ভারতের মুম্বাই থার্ড আই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ও আওরঙ্গবাদ চলচ্চিত্র উৎসবে দেখানো হয় ‘ইতি, তোমারই ঢাকা’।

তার আগে গেল অক্টোবরে এশিয়ার সবচেয়ে বড় ও সম্মানজনক চলচ্চিত্র উৎসব ‘বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’-এর ২৩ তম আসরে ওয়ার্ল্ড প্রিমিয়ার হয় বাংলাদেশের প্রথম এই অমনিবাস চলচ্চিত্রটির। ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত ছবিটির প্রথম প্রদর্শনীতেই মন জয় করে নিয়েছে বিভিন্ন দেশ থেকে আগত দর্শকদের।

সাম্প্রতিক ঢাকার চিত্র নিয়ে ১১ তরুণ নির্মাতা তৈরী করেছেন ‘ইতি, তোমারই ঢাকা’। তারা হলেন গোলাম কিবরিয়া ফারুকী, মাহমুদুল ইসলাম, মীর মোকাররম হোসেন, রাহাত রহমান, রবিউল আলম রবি, সৈয়দ সালেহ আহমেদ সোবহান, সৈয়দ আহমেদ শাওকী, তানিম নূর, তানভীর, কৃষ্ণেন্দু চট্টোপাধ্যায় ও নুহাশ হুমায়ূন।