চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

চীনে নৃত্য উৎসব শেষে দেশে ফিরেছে নৃত্যাঞ্চল

চীনের শিনজিয়াং প্রদেশের উরুমকি শহরে ‘চতুর্থ চীন-শিনজিয়াং আন্তর্জাতিক নৃত্য উৎসবে’ অংশগ্রহণ শেষে বৃহস্পতিবার দেশে ফিরেছেন নৃত্যাঞ্চলের নৃত্য শিল্পীরা।

এ নৃত্য উৎসবের তিনটি পৃথক মঞ্চে নৃত্যাঞ্চল চারটি সন্ধ্যায় নৃত্য পরিবেশন করে। শিল্পীদের ক্লাসিক্যাল, আধুনিক, লোকজ ও ফিউশন নৃত্যমালা চীনা দর্শকদের প্রশংসা লাভ করে।

উৎসবের নিয়ম অনুযায়ী প্রতিটি সন্ধ্যায় একটি মঞ্চে একটি দেশের নৃত্যশিল্পীরা অংশগ্রহণ করেন। শহরের চারটি মঞ্চে একই সময় চারটি দেশের শিল্পীরা অনুষ্ঠান পরিবেশন করেছেন।

গত ২০ জুলাই উদ্বোধন হওয়া উৎসব চলবে ৫ আগস্ট পর্যন্ত।

২৭ জুলাই নৃত্যাঞ্চলের শেষ দিনের পরিবেশনার আগে স্থানীয় কম্যুনিস্ট পার্টির কালচারাল ব্যুরোর সদস্য ও ডিসিপ্লিন লিডার মি. ইয়াং ক্লেপিং নৃত্যাঞ্চলের পরিচালক ও নৃত্যানুষ্ঠানের কোরিওগ্রাফার শামীম আরা নীপার হাতে একটি ক্রেষ্ট তুলে দেন।

উৎসবে মোট দশটি দেশ ও রিজিওন অংশগ্রহণ করে। দেশগুলো হল;  বাংলাদেশ, বেলারুশ, রাশিয়ান রিপাবলিক অব টাটারাসটান, তুরস্ক, সার্বিয়া, ইথোপিয়া, কাজাকিস্তান, উজবেকিস্তান, আলজেরিয়া, অস্ট্রেলিয়া, চায়না-হংকং আট্স গ্রুপ।

স্থানীয় দলের মধ্যে ছিল : চায়নীজ অপেরা ড্যান্স থিয়েটার, গোয়ানডং সং এ্যান্ড থিয়েটার, বেজিং ড্যান্স একাডেমী ও অন্যান্য।

চীনে বাংলাদেশের রাষ্ট্রদূত ২৪ জুলাই নৃত্যাঞ্চলের অনুষ্ঠান উপভোগ করেন।

গত ২২ জুলাই নৃত্যাঞ্চলের ২৯ শিল্পীর একটি দল ঢাকা ত্যাগ করে। খ্যাতনামা নৃত্যশিল্পী ও কোরিওগ্রাফার শামীম আরা নীপা দলটির নৃত্য পরিচালক ছিলেন। নৃত্যাঞ্চলের সমন্বয়কারী মুহাম্মদ জাহাঙ্গীর এর নেতৃত্ব দেন।