চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

চার দশকে বদলে গেছে বাংলাদেশ: ইউজিসি চেয়ারম্যান

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান বলেছেন, গত চার দশকে বাংলাদেশের সার্বিক আর্থ-সামাজিক অবস্থার ব্যাপক পরিবর্তন হয়েছে। 

মঙ্গলবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) শহীদ ড. শামসুজ্জোহ স্মারক বক্তৃতা অনুষ্ঠানে ‘চতুর্থ বিপ্লব ও বাংলাদেশের তরুণ প্রজন্ম’ শীর্ষক প্রবন্ধে তিনি এসব কথা বলেন।

বিশ্ববিদ্যালয় প্রশাসন শিক্ষক দিবস স্মরণে সিনেট ভবনের ওই অনুষ্ঠানে আব্দুল মান্নান বলেন, এদেশের তরুণ ও অভিভাবকদের কাছে জ্ঞানের চেয়ে একটি সনদের মূল্য অনেক বেশি। সনদের পেছনে যে শিক্ষাটা তা অনেকটাই গৌণ।

‘তরুণ প্রজন্মকে প্রকৃত অর্থে জনসম্পদে রূপান্তর করতে না পারলে উচ্চ আয়ের দেশ বিনির্মাণের যে স্বপ্ন তা অধরাই রয়ে যাবে। এখন পড়াশোনা করে চাকরি পাওয়ার জন্য যা শুধু সার্টিফিকেট দেয় প্রকৃত শিক্ষা দেয় না।’

রসায়ন বিভাগের সভাপতি অধ্যাপক মো. বেলায়েত হোসেন হাওলাদারের সভাপতিত্বে এবং একই বিভাগের বিভাগের শিক্ষক ড. বিলকিস জাহান লুম্বিনী ও ড. মো. মাহবুবর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহান, উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা।

অনুষ্ঠানে শহীদ ড. জোহার রুহের মাগফিরাত কামনা করে এক মিনিট নীরবতা পালন ও মোনাজাত করা হয়।

রসায়ন বিভাগের শিক্ষার্থী ফারজানা আশরাফী শহীদ ড. জোহার জীবনালেখ্য পাঠ করেন এবং করেন।

এর আগে সকাল সাড়ে ৯টায় অধ্যাপক মান্নান শহীদ ড. জোহার মাজারে পুষ্পস্তবক অর্পণ করেন। এ সময় উপাচার্য ও উপ-উপাচার্যসহ জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রভাষ কুমার কর্মকার, ছাত্র-উপদেষ্টা অধ্যাপক জান্নাতুল ফেরদৌস প্রমুখ উপস্থিত ছিলেন।

ঊনসত্তুরের গণঅভ্যূত্থানকালে ১৮ ফেব্রুয়ারি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের শিক্ষক ড. শামসুজ্জোহা প্রক্টরের দায়িত্ব পালনকালে শিক্ষার্থীদের বাঁচাতে গিয়ে পাকিস্তানিদের গুলিতে নিহত হন।

তিনি দেশের প্রথম শহীদ বুদ্ধিজীবী। এরপর থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয় দিনটিকে শিক্ষক দিবস হিসেবে পালন করে আসছে।