চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

ঘুড়ি, ফানুস ও আলোর ঝলকানিতে সাকরাইন উৎসব

জমজমাট আয়োজনের মধ্য দিয়ে পুরান ঢাকায় উদযাপন হচ্ছে দুইদিন্যাপী সাকরাইন উৎসবের প্রথম দিন। পৌষ সংক্রান্তি তথা সাকরাইন উৎসবের প্রথম দিনে পুরান ঢাকার গেণ্ডারিয়া, নারিন্দা, বংশাল, টিকাটুলি এলাকার প্রতি বাড়ি ছাদে বিকেল থেকে শুরু হয় ঘুড়ি উড়ানো।

দিনের আলো কমে এলে ঘুড়ির জায়গা দখল করে নেয় আলোর ঝলকানি। উড়ানো হয় ফানুস।  কেউ কেউ ড্রাগনের মতো মুখ দিয়ে অবিরাম বের করতে থাকেন আগুন।  কারও ছাদ থেকে আকাশে উড়ে যায় তীক্ষ্ণ আলো। তারপর ফুটতে থাকে তারার মতো।

আকাশজুড়ে  আতশবাজি, পটকার সঙ্গে যোগ হয় মিউজিক ও লাইটিং। সন্ধ্যায় শুরু হওয়া আনন্দ আয়োজন থামার নাম নেই। বাড়ির সবাই উঠে গেছেন ছাদে। নিজেদের আয়োজনের পাশাপাশি দেখছেন পাশের ছাদের উৎসব।

ঢাকাবাসী সংগঠন ও বাংলাদেশ ঘুড়ি ফেডারেশনের সভাপতি মোঃ শুকুর সালেক চ্যানেল আই অনলাইনকে বলেন, বিকালে ঘুড়ি উড়ানোর মধ্য দিয়ে শুরু হয়েছে দুই দিনব্যাপী সাকরাইন উৎসবের প্রথম দিনের দ্বিতীয় পর্বের আয়োজন। কালাপাহাড়, চোখদার, চুমকিদার, সাপঘুড়ি, ড্রাগনঘুড়ি, লেজদার, লালপাহাড়, মালাদারসহ দেশি বিদেশি বিভিন্ন প্রজাতির ঘুড়ি উড়ানো হয়।

 

তিনি বলেন, সরকারী নির্দেশনা থাকায় সংগঠনের পক্ষ থেকে ফানুসসহ ফায়ার ওয়ার্কের আয়োজন করা হয়নি। কিন্তু অনেকে ব্যক্তি উদ্যোগে নিজ নিজ ছাদে নানা আয়োজন করেছেন। সাকরাইন পুরান ঢাকাবাসীর প্রাণের উৎসব। সবাই নিজের মতো করে উৎসব পালন করছে।

শুকুর সালেহ জানান আগামীকাল বিকলে শুরু হবে উৎসবের দ্বিতীয় দিন।