চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ঘুমন্ত ব্যাটিংয়ে শেষ তামিমের

শাহিন আফ্রিদির এক স্লো অফ কাটারে বোকা বনে গেলেন তামিম ইকবাল। দীর্ঘদেহী বাঁহাতি বোলারের ছোড়া চালাকির বলে তামিম এতো আগে ব্যাট চালালেন যে, বল তার ব্যাটে মায়ার ছোঁয়া দিয়ে পায়ের সঙ্গে থাকা ফাঁকটুকু গলে স্টাম্প ভেঙে দিল। তার আগে অবশ্য তামিমের প্যাডও একটু স্পর্শ করে যায় বল।

ফিরে যাওয়ার সময় দেশের অন্যতম সেরা ওপেনারের নামের পাশে ৮ রান। তিনশ’র বেশি স্কোর তাড়ায় নেমে এই আট রান করতে বল খেলেছেন ২১টি, যাকে বলা যায় একবারেই ঘুমন্ত ব্যাটিং। এই ঘুমন্ত ব্যাটিংয়েই তামিমের হতাশাজনক বিশ্বকাপ শেষ!

বাংলাদেশ-১১১/৩ (২৪)

বাংলাদেশের ব্যাটিং লাইনআপের অন্যতম খুঁটি তিনি। তাকে সামনে রেখেই প্রতিটি ম্যাচে বড় রানের দিকে তাকিয়েছে দল। কিন্তু নিজের সঙ্গে এক বেমানান ছবি নিয়ে ইংল্যান্ড থেকে ফিরছেন তামিম। নয় ম্যাচের আট ইনিংসে তার মোট রান ২৩৫। গড় ২৯.৩৭, স্ট্রাইকরেট তার মোট ক্যারিয়ার স্ট্রাইকরেটের (৭৭.৯৭) চেয়ে কম ৭১.৬৪।

আট ইনিংসে কোনো তিন অঙ্কের দেখা পাননি তামিম। সেঞ্চুরি তো দূরের কথা, এই আট ইনিংসে ফিফটিই পেয়েছেন মাত্র একটি। অস্ট্রেলিয়ার বিপক্ষে ৭৪ বলে ৬২ রান করেছিলেন। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৩২১ রান তাড়া করে রেকর্ড জয়ের ম্যাচে অবশ্য হাফসেঞ্চুরির কাছাকাছি গিয়েছিলেন, তবে দুই রানের আক্ষেপ নিয়ে ফিরতে হয়।

সাউথ আফ্রিকার বিপক্ষে ১৬ রান দিয়ে শুরু করে শেষ করলেন তার অর্ধেক ৮ রানের ইনিংসে। দু-একটি ম্যাচে রান পেলেও কোনো ম্যাচেই সাবলীল তামিমকে দেখা যায়নি। বরং আগ্রাসী তামিমের চেহারায় বারবার ধরা দিয়েছে আত্মরক্ষার ছবি। এবারের বিশ্বকাপে একটি ছক্কাও মারতে পারেননি তামিম, চারের সংখ্যাও মোটে ২৫টি। চেষ্টা করেও এই ছবি পাল্টাতে পারেননি তামিম, বিশ্বকাপটাও তাই হতাশায় শেষ হল।

৩১৬ রানের টার্গেট তাড়া করতে নেমে স্বস্তিতে নেই বাংলাদেশ। তামিম ছাড়া আরও দুই ব্যাটসম্যানকে হারিয়েছে দল। প্রথম ব্যাটসম্যান হিসেবে আউট হন সৌম্য সরকার। শুরুতে সহজ ক্যাচ দিয়ে বেঁচে যাওয়ার পরও বড় ইনিংস খেলতে পারেননি এ বাঁহাতি। মোহাম্মদ আমিরের অফস্টাম্পের বাইরের বল উঁচু করে খেলতে গিয়ে পয়েন্টে ফখর জামানের হাতে ধরা পড়েছেন। যাওয়ার আগে ২২ বলে ঠিক ২২ রান এসেছে তার ব্যাটে।

দুই ওপেনারের পর ফিরেছেন মুশফিকুর রহিম। বলের সঙ্গে রানের তাল রেখে এগিয়ে চলা মিস্টার ডিপেন্ডেবল বোল্ড আউট হন ওয়াহাব রিয়াজের বল স্টাম্পে টেনে এনে। ১৯ বলে তার ব্যাট থেকে আসে ১৬ রান।