চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

গ্যাসের দাম বাড়াতে আগস্টে গণশুনানি

নতুন করে গ্যাসের দাম ঠিক করতে গণশুনানি শুরু হচ্ছে। আগামী ৭ থেকে ১৮ আগস্ট এই শুনানি হবে।

বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) বিতরণ, সঞ্চালন ও উৎপাদন কোম্পানিগুলোর গণশুনানির তারিখ নির্ধারণ করে দিয়েছে।

যে কেউ এ শুনানিতে অংশ নিতে পারবে। এজন্য ১ আগস্টের মধ্যে বিইআরসিতে নাম তালিকাভূক্ত করতে হবে। শুনানি শেষ হওয়ার পর তিন মাসের মধ্যে এর রায় ঘোষণা করবে কমিশন।

গ্যাসের ছয়টি বিতরণ, একটি সঞ্চালন এবং পেট্রোবাংলাসহ অন্য তিনটি উৎপাদনকারি কোম্পানির প্রস্তাবের উপরও শুনানি হবে। কোম্পানিগুলো গড়ে ৬৬ থেকে ১৪০ শতাংশ পর্যন্ত গ্যাসের দাম বাড়ানোর প্রস্তাব দিয়েছিল। আর তা বাস্তবায়নের অনুরোধ করেছিল ১ জুলাই থেকে। এপ্রিল মাসে দেয়া প্রস্তাবের উপর শুনানি হচ্ছে। শুনানি শেষে পর্যালোচনা করে বিইআরসি নতুন দাম নির্ধারণ করবে।

বিইআরসি জানিয়েছে প্রথম দিন গণশুনানি হবে গ্যাস ট্রান্সমিশন কোম্পানি লি. (জিটিসিএল) এ। এরপর পর্যায়ক্রমে ৮ আগস্ট তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লি., ১০ আগস্ট পশ্চিমাঞ্চল গ্যাস কোম্পানি লি., ১১ আগস্ট বাখরাবাদ গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লি., ১৪ আগস্ট কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লি., ১৬ আগস্ট জালালাবাদ গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লি., ১৭ আগস্ট সুন্দরবন গ্যাস কোম্পানি লি. এবং ১৮ আগস্ট পেট্রোবাংলা, বিজিএফসিএল, এসজিসিএল ও বাপেক্স এর গ্যাসের দাম বাড়ানোর প্রস্তাবের উপর গণশুনানি হবে। প্রতিদিন সকাল ১১টায় শুনানী শুরু হবে।

বিতরণ কোম্পানিগুলো আবাসিক দুই চুলা ৬৫০ থেকে এক হাজার ২০০ টাকা, এক চুলা ৬০০ থেকে বাড়িয়ে এক হাজার টাকা আর প্রতি ঘনমিটার সাত টাকা থেকে বাড়িয়ে ১৬ টাকা ৮০ পয়সা করার প্রস্তাব দিয়েছে।

শিল্পকারখানার ক্যাপটিভ পাওয়ারে প্রতি ঘনমিটার গ্যাসের দাম আট টাকা ৩৬ পয়সা থেকে ১৯ টাকা ২৬ পয়সা, যানবাহনের সিএনজি ৩৫ থেকে ৫৮ টাকা করার প্রস্তাব দিয়েছে। এছাড়া বিদ্যুতে প্রতি ঘনমিটার দুই টাকা ৮২ পয়সা থেকে চার টাকা ৬০ পয়সা, শিল্প বয়লারে ছয় টাকা ৭৪ পয়সা থেকে ১০ টাকা ৪৫ পয়সা করার প্রস্তাব করা হয়েছে।

পেট্রোবাংলার চেয়ারম্যান ইসতিয়াক আহমদ বলেন, দেশীয় ও আন্তর্জাতিক কোম্পানি থেকে পেট্রোবাংলা গ্যাস কেনে। বেশি দামে গ্যাস কিনে কম দামে বিক্রি করতে হয়। আগে গ্যাস বিক্রিতে ট্যাক্স-ভ্যাট দিতে হতো না। এখন দিতে হবে। তাই কোম্পানিগুলোর ঘাটতি দূর করতে ভোক্তা পর্যায়ে গ্যাসের দাম বাড়ানোর প্রস্তাব দেয়া হয়েছিল।

গত বছর ১ সেপ্টেম্বর থেকে গড়ে ২৬ দশমিক ২৯ শতাংশ গ্যাসের দাম বাড়ানো হয়েছিল।