চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

গোলরক্ষক দ্বন্দ্বে জার্মানির বিপক্ষে বায়ার্নের যুদ্ধ ঘোষণা

হয় গোলরক্ষক হবেন ম্যানুয়েল নয়্যার, নয়তো জাতীয় দলের জন্য একজন খেলোয়াড়কেও ছাড়া হবে না বলে জার্মান ফুটবল ফেডারেশনকে হুমকি দিয়েছেন ফুটবল ক্লাব বায়ার্ন মিউনিখের সভাপতি উলি হোয়েনেস!

২০২০ ইউরো বাছাইয়ে নেদারল্যান্ডসের কাছে ৪-২ গোলে হেরেছে জার্মানি। এরপর ২-০ গোলে জিতেছে নর্দান আয়ারল্যান্ডের বিপক্ষে। এই দুই ম্যাচেই বার্সেলোনার গোলরক্ষক মার্ক আন্দ্রে টের স্টেগেনকে সাইডবেঞ্চে বসিয়ে রেখেছিলেন জার্মান কোচ জোয়াকিম লো।

অথচ ক্লাবের হয়ে দারুণ ফর্মে আছেন টের স্টেগেন। গত সপ্তাহেই ২৭ বছর বয়সী গোলরক্ষকের নৈপুণ্যে জার্মান ক্লাব বরুশিয়ার মাঠে চ্যাম্পিয়ন্স লিগে হার এড়িয়েছে বার্সা। লা লিগাতেও ক্লাবের আস্থার নাম টের স্টেগেন।

ফর্মে থাকার পরও এভাবে সাইডবেঞ্চে বসে থাকাটা মানতে পারেননি টের স্টেগেন। ক্লাবে ফিরেই প্রকাশ্য সমালোচনায় বলেছেন, কোচ তার প্রতি সুবিচার করছেন না। বিষয়টি আবার মেনে নিতে পারেননি নয়্যার। টের স্টেগেনের উদ্দেশ্যে বলেছিলেন, প্রকাশ্যে যেন দলের সমালোচনা না করেন বার্সা গোলরক্ষক।

দুই গোলরক্ষকের এমন দ্বন্দ্বের বিষয়টি প্রকাশ্যে চলে আসার পর ধারণা করা হচ্ছে, পরের ম্যাচেই আসতে পারে পরিবর্তন। টের স্টেগেনকে জায়গা করে দিতে সাইডবেঞ্চে বসে থাকতে হতে পারে নয়্যারকে।

এ বিষয়ে বেশ চটেছেন বায়ার্ন সভাপতি হোয়েনেস। সংবাদমাধ্যম স্পোর্ট বিল্ডে সাক্ষাৎকারে বলেছেন, ‘আমরা এটা কোনদিন মানবো না (গোলরক্ষক পরিবর্তন)। যদি পরিবর্তন আসেই তাহলে আমরা একজন খেলোয়াড়ও জাতীয় দলে যেতে দেব না।’

হোয়েনেসের কথার জবাব দিতে দেরি হয়নি জার্মান জাতীয় দল থেকে। চারবারের বিশ্বসেরা দলের টেকনিক্যাল ডিরেক্টর অলিভিয়ের বিয়েরহফ হোয়েনেসকে উদ্দেশ্য করে বলেছেন, ‘আপনি এমনটা করতে পারেন না। ফিফার আইন অনুযায়ী প্রতিটি ক্লাব তাদের খেলোয়াড়কে জাতীয় দলে খেলতে দিতে বাধ্য!’