চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

গার্মেন্টস শিল্পে চীনের ১৮ হাজার ৪শ কোটি টাকার বিনিয়োগ

১৮ হাজার ৪শ কোটি টাকা ব্যয়ে মুন্সিগঞ্জের বাউশিয়ায় নির্মিত হচ্ছে গার্মেন্টস শিল্প পল্লী। এ পল্লীতে প্রায় তিন শতাধিক শিল্প স্থাপন করা হবে। চীনা কোম্পানীর সহযোগিতায় বিজিএমইএ এর তত্ত্বাবধানে এ প্রকল্পের নির্মান কাজ শেষ হবে আগামী তিন বছরের মধ্যে।

সচিবালয়ে চীনা প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক শেষে একথা জানান বাণিজ্য মন্ত্রী তোফায়েল আহমেদ। বৈঠক সূত্র জানিয়েছে মুন্সিগঞ্জের বাউশিয়ায় নির্মিত এ প্রকল্পের নাম হবে- বিজিএমইএ ওরিয়েন্ট ইন্টারন্যাশনাল গার্মেন্টস ইন্ডাস্ট্রিয়াল পার্ক।

প্রায় শতাধিত গার্মেন্টস কারখানায় কাজ করতে পারবে ৩ লাখ শ্রমিক। যার অধিকাংশ নারী শ্রমিক। এখানে শ্রমিকদের থাকার জন্য ডরমেটরির পাশাপাশি, অফিস, বাণিজ্যিক ভবন এবং পাঁচতারকা হোটেল ও নির্মান করা হবে। ইতিমধ্যেই ১৬ কোটি টাকা ব্যয়ে প্রকল্পের প্রাকযোগ্যতা যাচাইয়ের কাজ শেষ করেছে চীনা কোম্পানী চায়না হায়সুম ইঞ্জিনিয়ারিং কোম্পানী লি:।

চীনা প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক শেষে বাণিজ্য মন্ত্রী জানান, এই গার্মেন্টস পল্লীতে বিনিয়োগ এ যাবতকালে বাংলাদেশে বড় চীনা বিনিয়োগ। এ প্রকল্পের কাজ শেষ হলে ক্রেতাদেরও সন্তুষ্টি লাভ সম্ভব হবে।

বৈঠকে চীনা কোম্পানী ওরিয়েন্ট ইন্টারন্যাশনাল হোল্ডিংস এর প্রেসিডেন্ট তাং জিয়াওজি জানান, বাংলাদেশ বর্তমানে বিশ্বের দ্বিতীয় তৈরি পোশাক রপ্তানিকারক দেশ।

বিজিএমইএ ওরিয়েন্ট ইন্টারন্যাশনাল গার্মেন্টস ইন্ডাস্ট্রিয়াল পার্ক নির্মিত হলে অচিরেই বাংলাদেশ হবে পৃথিবীর ১ নম্বর তৈরি পোশাক রপ্তানিকারক দেশ। তিনি জানান এ শিল্প পার্কটি ঘিরে একটি দৃষ্টিনন্দন শহর নির্মিত হবে।