চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

‘গাধা’ রোনালদোকে ভয় পাচ্ছে না চিলি

কনফেডারেশন্স কাপে সেমিফাইনালের লড়াইটা মঙ্গলবারের আগ পর্যন্ত চিলি-পর্তুগালই ছিল। এদিন চিলির মিডফিল্ডার ভিদাল সংবাদ সম্মেলনে যা বলে গেলেন, তাতে লড়াইয়ের মাত্রা অন্য উচ্চতায় উঠে গেল। পর্তুগালের প্রধান অস্ত্র ক্রিস্টিয়ানো রোনালদোকে তিনি ‘স্মার্ট গাধা’ বলে গেছেন!

বুধবার বাংলাদেশ সময় রাত বারোটায় রাশিয়ার কাজানে প্রথম সেমিফাইনালে মুখোমুখি হবে দুই দল।

ফিট থাকতে সবার আগে চিনি বাদ দিন, প্রাকৃতিক ও নিরাপদ জিরোক্যাল-এর মিষ্টি স্বাদ নিন।

অস্ট্রেলিয়ার বিপক্ষে নিজেদের শেষ ম্যাচে ১-১ গোলে ড্র করে সেমির টিকিট নিশ্চিত করে চিলি। আর রোনালদোর পর্তুগাল নিউজিল্যান্ডের বিপক্ষে চোখজুড়ানো ফুটবল খেলে ৪-০ গোলের জয় নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিতে যায়।

কর ফাঁকি সংক্রান্ত ঝামেলা পেছনে ফেলে রোনালদো দারুণ সহযোগিতা করছেন দলকে। এখন পর্যন্ত দুই গোল করেছেন, করিয়েছেন একটি। চারবারের বিশ্বসেরা ফুটবলারকে নিয়ে ভিদাল এতকিছু ভাবতে নারাজ। বরং শত্রুর মাথা গরম করার কাজটা করে দিলেন।

‘ক্রিস্টিয়ানো একটা স্মার্ট গাধা,’ ভিদাল শুধু এটা বলেই থামেননি। সাংবাদিকদের জানিয়ে গেছেন ফাইনালে জার্মানির সঙ্গেই তাদের দেখা হচ্ছে, ‘আমি ইতিমধ্যে আমার বায়ার্ন সতীর্থ জসুয়া কিমিচকে বলে রেখেছি যে ফাইনালে আবার আমাদের দেখা হবে।’

টুর্নামেন্টের দ্বিতীয় সেমিফাইনালে কিমিচের জার্মানি লড়বে মেক্সিকোর বিপক্ষে। বৃহস্পতিবার। জার্মানি অবশ্য স্বস্তিতে থাকতে পারে। কেননা তারা পর্তুগালের সামনে পড়ছে না। মেক্সিকো আবার ইনজুরিতে জর্জরিত।

পর্তুগাল রাফায়েল গুয়েরিওকে পাবে না। রাশিয়ার বিপক্ষে পা ভেঙে যাওয়ায় তাকে ছাড়াই নামতে হবে রোনালদোদের। গুয়েরিও লেফট-ব্যাক পজিশনটা গ্রুপপর্বে ভালোই সামাল দিয়েছেন। তার পরিবর্তে কোচ সান্তোস ইলিসিউকে স্মরণ করবেন।

পর্তুগীজ বস প্রধান অস্ত্র রোনালদোকে নিয়ে স্বস্তিতে থাকতে পারেন। তিনটি ম্যাচেই রিয়াল তারকা শুরু থেকে মাঠে ছিলেন। প্রত্যেকটিতে ম্যাচসেরা হয়েছেন। কিন্তু চিন্তার কারণ অন্য জায়গায়। সান্তোস এখন পর্যন্ত ১৮ জন খেলোয়াড়কে নানাভাবে ব্যবহার করেছেন। নির্দিষ্ট কয়েকটি পজিশন ছাড়া কোথাও কেউ নিশ্চিত নন। এই এলোমেলো অবস্থা বড় ম্যাচে খেসারত হয়ে দেখা দেয় কি না, সেটাই দেখার বিষয়।

নিউজিল্যান্ডের বিপক্ষে নজরকাড়া আন্দ্রে সিলভা, বের্নারডো সিলভা এবং কুয়ারেসমা একাদশে টিকে যাবেন। জায়গা নিয়ে চিন্তায় থাকতে হবে উইলিয়াম কারভালহো এবং আন্দ্রে গোমেজকে।

চিলির অবস্থা অতটা ভালো নয়। গ্রুপপর্বে শুধুমাত্র ক্যামেরুনের বিপক্ষে জয় পায় তারা। অস্ট্রেলিয়ার বিপক্ষে পিছিয়ে পড়ে শেষ পর্যন্ত ড্র করতে সক্ষম হয় দলটি।

এইসব আলোচনার বাইরে লড়াই হবে দুই তারকার মধ্যেও, সানচেজ-রোনালদো। জার্মানির বিপক্ষে মৌসুমের ৩১তম গোল করে আওয়াজ তোলেন চিলির প্রাণভোমরা। সেদিন তিনি জাতীয় দলের জার্সিতে ৩৮তম গোল করেন। তার আগে ৩৭ গোল নিয়ে মার্সেলো সালাসের সঙ্গে যৌথভাবে চিলির সর্বোচ্চ গোলদাতা হয়েছিলেন।

অন্যদিকে রোনালদো নিউজিল্যান্ডের বিপক্ষে মৌসুমের ৫৪তম ম্যাচে ৫৫তম গোল করেন। জাতীয় দলের হয়ে তার গোল ৭৫টি। আর দুটি গোল করলেই ব্রাজিলের হয়ে পেলের করা ৭৭ গোলের রেকর্ড স্পর্শ করবেন।

রোনালদো-সানচেজ। এই দুই আগুনে চরিত্র আপাতত আড়াল হয়ে যাচ্ছে অন্য একজনের কারণে। ভিদাল। যিনি গাধা না ‘কী যেন’ একটা শব্দ উচ্চারণ করেছেন! ওই শব্দটা যদি রোনালদো-আগুনে ঘি ঢেলে দেয়, তাহলে কিন্তু চিলি পুড়বে। ভিদাল দেখবেন!