চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

গাজায় ফিলিস্তিনিদের রক্তস্রোত, জেরুজালেমে খুলল মার্কিন দূতাবাস

গুলিতে নিহত ৫২ ফিলিস্তিনি, আহত আড়াই হাজার

ইসরায়েলি সেনার গুলিতে অর্ধশতাধিক ফিলিস্তিনির মৃত্যু আর আড়াই হাজারের বেশি আহত হওয়ার ঘটনার মধ্যেই আনুষ্ঠানিকভাবে তেল আবিব থেকে জেরুজালেমে স্থানান্তরিত হলো মার্কিন দূতাবাস।

ব্যাপক বিক্ষোভের মুখে ইসরায়েল রাষ্ট্রের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপনের দিনটিতেই এ দূতাবাসের উদ্বোধনী অনুষ্ঠান হলো। সেখানে উপস্থিত ছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মেয়ে ইভানকা এবং তার স্বামী জ্যারেড কুশনার। তারা দুজনই হোয়াইট হাউসের জ্যেষ্ঠ উপদেষ্টা।

কুশনার-ইভানকা দম্পতির পাশাপাশি যুক্তরাষ্ট্রের অর্থমন্ত্রী স্টিফেন মিউচিন ও উপ-পরাষ্ট্রমন্ত্রী জন সুলিভান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

যুক্তরাষ্ট্রের বহুল বিতর্কিত এই পদক্ষেপকে কেন্দ্র করে তৈরি হওয়া তীব্র বিক্ষোভ-সংঘর্ষে সোমবার গাজা-ইসরায়েল সীমান্তে ইসরায়েলি সেনাদের গুলিতে অন্তত ৫২ ফিলিস্তিনি নিহত এবং ২ হাজার ৫০০ জন আহত হয়।

২০১৪ সালের গাজা যুদ্ধের পর একদিনে ফিলিস্তিনি নিহতের এ সংখ্যা এটিই সর্বোচ্চ।

এ সংঘর্ষে নিহতদের মধ্যে ১৮ বছরের কম বয়সী ৬ শিশু এবং হুইলচেয়ারে চলাফেরা করা এক ব্যক্তিও আছেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ছবিতে হুইলচেয়ারে বসা এক ফিলিস্তিনিকে গুলতি দিয়ে পাথর ছুড়তে দেখা যায়।

জেরুজালেমে মার্কিন কনস্যুলেট ভবনে সোমবার থেকে অন্তর্বতীকালীন এই দূতাবাস তার কার্যক্রম শুরু করে। পরবর্তীতে আরও বড় স্থানে তেলআবিব থেকে সম্পূর্ণভাবে দূতাবাস স্থানান্তরিত সম্পন্ন হবে।

উদ্বোধনী ঘোষণায় ইসরায়েলে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ডেভিড ফ্রেইডম্যান বলেন, ‘আজ আমরা ইসরায়েলের জেরুজালেমে যুক্তরাষ্ট্রের দূতাবাস খুলছি।’

ভিডিও লিংকের মাধ্যমে দেওয়া বক্তৃতায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই পদক্ষেপকে ‘বহুল প্রত্যাশিত’ উল্লেখ করে বলেন, ‘ইসরায়েল একটি সার্বভৌম জাতি। তাদের নিজেদের রাজধানী নির্ধারনের অধিকার আছে। কিন্তু বহুদিন ধরে আমরা এই সুষ্পষ্ট বিষয়টিকে স্বীকৃতি দিতে পারিনি।’

একটি দীর্ঘস্থায়ী শান্তি প্রক্রিয়া ত্বরান্বিত করার জন্য প্রতিশ্রুতিবদ্ধ বলেও জানান ট্রাম্প।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু দূতাবাসের উদ্বোধনী বক্তব্যে ট্রাম্পকে তার প্রতিশ্রুতি রক্ষা করার জন্য ধন্যবাদ জানান এবং দিনটিকে ইসরায়েলের জন্য ‘গৌরবোজ্জ্বল দিন’ বলে বর্ণনা করেন।

ফিলিস্তিনিদের অভিযোগ, পুরো শহরের ওপরে ইসরায়েলি শাসন শক্ত করতে মার্কিন যুক্তরাষ্ট্র পেছন থেকে সমর্থন দিয়ে চলছে।

৩০ মার্চ থেকে বিক্ষোভ শুরু হওয়ার পর থেকে ইসরায়েল বাহিনীর হাতে নিহত হয়েছেন কমপক্ষে ৯০ জন ফিলিস্তিন ও আহত হয়েছেন প্রায় ১০ হাজার ৫০০ জন।

গত ৭ ডিসেম্বর নিজ দেশসহ বিভিন্ন দেশের পক্ষ থেকে সমালোচনার মুখেও তেল আবিবের বদলে জেরুজালেম শহরকে একপক্ষীয়ভাবে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

নিজ ভূমিতে ফেরত যাওয়ার অধিকারের দাবিতে গত ৩০ মার্চ থেকে ফিলিস্তিনিরা গাজা সীমান্তে বিক্ষোভ শুরু করে।

‘গ্রেট মার্চ অব রিটার্ন’ আন্দোলনের অংশ হিসাবে গাজার শাসনক্ষমতায় থাকা হামাসের নেতৃত্বে ফিলিস্তিনিরা গত ছয় সপ্তাহ ধরে সীমান্তে বিক্ষোভ করে আসছে।

ইসরাইলের বক্তব্য, বিক্ষোভকারীরা সীমান্ত বেড়া ভেঙে ফেলার চেষ্টা করেছে।

ফিলিস্তিনসহ বিশ্বের বিভিন্ন দেশের বিরোধিতা এমনকি অনুরোধ সত্ত্বেও ইসরায়েলে তেল আবিব থেকে জেরুজালেমে দূতাবাস সরিয়ে নিলো যুক্তরাষ্ট্র।ইসরায়েল

বিশ্বজুড়ে তীব্র সমালোচনা ও নিন্দার পর ২১ ডিসেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদ বিশাল ভোটের ব্যবধানে প্রেসিডেন্ট ট্রাম্পের ওই সিদ্ধান্ত প্রত্যাখ্যান করে।

সাধারণ পরিষদে জেরুজালেমকে রাজধানী স্বীকৃতি দিয়ে ট্রাম্পের ঘোষণা বাতিল করার প্রস্তাবের পক্ষে ভোট দেয় ১২৮টি রাষ্ট্র, ভোটদান থেকে বিরত থাকে ৩৫টি রাষ্ট্র, আর বিপক্ষে ভোট দেয় মাত্র ৯টি রাষ্ট্র। গুয়াতেমালা ছিল ঐ ৯টি রাষ্ট্রের একটি।

ইসরায়েল সমগ্র জেরুজালেমকে নিজেদের অধিকারভুক্ত বলে দাবি করে। কিন্তু জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায় তাদের এ দাবি স্বীকার করে না।

জাতিসংঘের সিদ্ধান্ত অনুযায়ী পূর্ব জেরুজালেম, যেখানে আল-আকসা মসজিদসহ বৃহত্তম হারাম শরিফ অবস্থিত। ইসরায়েল ১৯৬৭ সালের পর থেকে তা অবৈধভাবে দখল করে রেখেছে।

জেরুজালেমকে নিজেদের ‘শাশ্বত ও অখণ্ড’ রাজধানী বলে বিবেচনা করে ইসরায়েল।

আর, ফিলিস্তিনিরা তাদের ভবিষ্যৎ রাষ্ট্রের রাজধানী হিসেবে পূর্ব জেরুজালেম দাবি করে।