চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

খালেদা জিয়াহীন বিএনপির একুশে ফেব্রুয়ারি

গত বছর একুশের প্রথম প্রহরেও দলবল নিয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে ভাষাশহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়েছিলেন বিএনপির চেয়ারপার্সন খালেদা জিয়া। কিন্তু এক বছর পরের এই একুশে ফেব্রুয়ারিতে খালেদা জিয়ার সময় কাটছে কারাগারে। তাও শহীদ মিনারের ঠিক পাশেই। নাজিম উদ্দীন রোডের দুইশ বছরের পুরনো কারাগারে বসেই তিনি শহীদ বেদীর মাইকের শব্দ শুনবেন, কিন্তু শ্রদ্ধা জানাতে আসতে পারবেন না শহীদ মিনারে।

ভাষার মাসের প্রথম সপ্তাহ, ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় অভিযুক্ত হয়ে খালেদা জিয়ার ৫ বছরের সাজা হয়। সেই থেকে তিনি ওই কারাগারেই বন্দি জীবনযাপন করছেন।

খালেদা জিয়া ভাষা শহীদদের স্মরণে শহীদ মিনারে একুশে ফেব্রুয়ারির প্রথম প্রহরে এবার শ্রদ্ধা জানাতে যাবে না বিএনপি। তবে ভোরের প্রভাত ফেরিতে অংশ নেবে দলের নেতা-কর্মীরা।

গত কয়েকদিন আগে নয়াপল্টনের দলীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে এ কথা জানান বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। দুর্নীতির মামলায় দণ্ডপ্রাপ্ত বেগম খালেদা জিয়ার জামিন না হওয়ার আশঙ্কা থেকে এই সিদ্ধান্ত হয়েছে বলে জানান তিনি।

প্রতি বছর ২১ ফেব্রুয়ারির প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনারে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন আর রাষ্ট্রীয় আনুষ্ঠানিকতা শেষে শহীদ মিনার খুলে দেয়া হয় সব সংগঠনের জন্য। প্রধান রাজনৈতিক দলগুলো রাতেই শ্রদ্ধা জানায় সেখানে। কিন্তু এবার দেশের অন্যতম বৃহত্তম এই রাজনীতিক দলটি প্রথম প্রহরে যাচ্ছে না। প্রভাত ফেরিতে যাবে। কিন্তু সেই যাত্রায় কতোটা জৌলুশ থাকবে তা নিয়ে সন্দেহ বিএনপির অনেক নেতার। এবারের একুশে ফেব্রুয়ারি বিএনপির নেতাদের জন্য একপ্রকার দুর্দশার দিন। মহান একুশে ফেব্রুয়ারি কেটে যাচ্ছে। অথচ দলের সর্বোচ্চ নেতাকে নিয়ে শহীদ বেদিতে যেতে পারছেন না এটি ভাবতেই দলের মুখপাত্র ও জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর শরীর শিওরে উঠছে বলে জানালেন।

জানালেন, এই অবৈধ সরকার বেগম খালেদা জিয়াকে অন্যায়ভাবে বন্দি করে রেখেছেন। দেশের একজন তিন বারের প্রধানমন্ত্রী শহীদ মিনারে যেতে পারছেন না। এর চেয়ে দু:খের-বেদনার আর কিছু হতে পারে না।

একুশের প্রথম প্রহরে যে বিএনপি শহীদ বেদিতে যাবে না সে সিদ্ধান্ত হয়ে গেছে আগেই। গত বৃহস্পতিবার সিদ্ধান্তের কথা জানায় দলটি। এতো আগে থেকে কেন সিদ্ধান্ত নেয়া হয়েছিলো জানতে চাইলে দলের মহাসচিব মির্জা ফখরুল জানালেন, আমরা তো আগে থেকেই আশঙ্কা করেছি। এই মামলা যখন থেকে করা হয়েছে, যখন দ্রুততার সঙ্গে মামলা পরিচালনা করা হয়েছে তখন থেকেই আমাদের শঙ্কা। কারণ সরকার চায় বেগম খালেদা জিয়াকে রাজনীতি থেকে দূরে সরিয়ে রাখতে।

বেগম খালেদা জিয়ার অনুপস্থিতিতেও প্রভাতফেরিতে শহীদ মিনারে শ্রদ্ধা জানাবে বিএনপি এবং সেখান থেকে নেতাকর্মীদের অনেক কারা ফটকেও যাওয়ার সম্ভাবনা জানালেন মহাসচিব। পরদিন তথা ২২ ফেব্রুয়ারি, বৃহস্পতিবার খালেদা জিয়ার জামিন আবেদনের যে শুনানি রয়েছে সেখানে ইতিবাচক রায়ের আশাই করছেন মহাসচিব। তার আশা তিনি শিগগিরই মুক্তি পাবেন।

আগের দিন সোমবার বিকেলে জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার রায়ের সার্টিফায়েড কপি বা সত্যায়িত অনুলিপি পান বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার আইনজীবীরা।

এর আগে মঙ্গলবার দুপুরে জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিচারিক আদালতের দেয়া রায়ের বিরুদ্ধে হাইকোর্টে আপিল করেন বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া।