চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

ক্লাবে জুয়া: সরঞ্জাম জব্দের আদেশ স্থগিত

মহানগর এবং এর বাইরের ক্লাবগুলোতে অর্থের বিনিময়ে হাউজি, কার্ডস ও নিপুণের মতো ভাগ্যের ওপর নির্ভরশীল (জুয়া) খেলা প্রতিরোধে ওইসব খেলার সরঞ্জাম জব্দে হাইকোর্টের দেয়া আদেশ স্থগিত করেছেন আপিল বিভাগ।

এ সংক্রান্ত হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিল করার অনুমিত চেয়ে ঢাকা ক্লাব ও উত্তরা ক্লাবসহ কয়েকটি ক্লাবের করা আবেদনের শুনানি নিয়ে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন সাত বিচারপতির আপিল বেঞ্চ বৃহস্পতিবার এ আদেশ দেন।

সেই সাথে আদালত আবেদনকারীদের হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিলের অনুমিত দিয়েছেন।

আজ আদালতে ক্লাবের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার আমিরুল ইসলাম। এ সময় আদালতে ক্লাবের পক্ষে আরো ছিলেন আইনজীবী রোকন উদ্দিন মাহমুদ, ফিদা এম কামাল ও মাসুদ রেজা সোবহান। আর রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। এছাড়া আদালতে রিটের পক্ষে ছিলেন রেদওয়ান আহমেদ।

দেশের পাঁচটি জেলার ১৩টি ক্লাবে অর্থের বিনিময়ে হাউজি, ডায়েস ও কার্ডের মতো অভ্যন্তরীণ খেলার আয়োজনের বৈধতা চ্যালেঞ্জ করে ২০১৬ সালে আইনজীবী মোহাম্মদ সামিউল হক ও রোকন উদ্দিন মো. ফারুক হাইকোর্টে রিটটি করেন।

সেই ১৩টি ক্লাব হলো; ঢাকা ক্লাব, উত্তরা ক্লাব, গুলশান ক্লাব, ধানমন্ডি ক্লাব, বনানী ক্লাব, অফিসার্স ক্লাব ঢাকা, ঢাকা লেডিস ক্লাব, ক্যাডেট কলেজ ক্লাব, চিটাগাং ক্লাব, চিটাগাং সিনিয়রস ক্লাব, নারায়ণগঞ্জ ক্লাব, সিলেট ক্লাব ও খুলনা ক্লাব।

এরপর এই রিটের চূড়ান্ত শুনানি শেষে গত ১০ ফেব্রুয়ারি রায় দেন হাইকোর্ট। বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি মো. মাহমুদ হাসান তালুকদারের সমন্বয়ে গঠিত বেঞ্চের দেয়া ওই রায়ে অর্থের বিনিময়ে, বাজি ধরে বা অন্য কোনো ভাবে ডায়েস, হাউজি, কার্ডস, ফ্লাস, ওয়ান-টেন, চড়চড়ি, ওয়ান-এইট ও নিপুণের ভাগ্যের ওপর নির্ভরশীল (জুয়া) খেলাকে বেআইনি ঘোষণা করা হয়।

এছাড়াও মহানগর এবং এর বাইরের ক্লাবগুলোতে এসব খেলা প্রতিরোধে খেলার সরঞ্জাম আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কর্তৃক জব্দের নির্দেশ দেয়া হয় হাইকোর্টের রায়ে। তবে হাইকোর্টের এই রায় স্থগিতের জন্য আপিল করার অনুমিত চেয়ে ঢাকা ক্লাব ও উত্তরা ক্লাবসহ রিটে উল্লেখিত কয়েকটি ক্লাব আবেদন করে।

সেই আবেদন চেম্বার আদালত হয়ে আজ প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বেঞ্চ শুনানির জন্য আসে। এরপর সর্বোচ্চ আদালত হাইকোর্টের রায়ের শুধু ৩ নম্বর নির্দেশনাটি স্থগিত করে আদেশ দেন।