চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

কোরআনের আয়াত থাকায় পাকিস্তানে নিষিদ্ধ ‘পারি’

শুক্রবার (২ মার্চ) ভারতজুড়ে মুক্তি পেয়েছে আনুশকা শর্মা, পরমব্রত চট্টোপাধ্যায় ও ঋতাভরী চক্রবর্তী অভিনীত বলিউডের চলচ্চিত্র ‘পারি’। ভারতে মুক্তির ঠিক পর দিন শনিবারেই পাকিস্তানেও ছবিটি মুক্তি পাওয়ার কথা ছিলো। সে হিসেবে টিকেটও অগ্রিম বিক্রি হয়ে গিয়েছিলো। কিন্তু শেষ সময়ে এসে ছবিটিকে আটকে দেয় ইসলাবাদের সেন্সর বোর্ড! কেনো?

ভারতীয় সংবাদ মাধ্যমের মতে, ছবির কিছু দৃশ্যে পবিত্র কোরআনের কিছু আয়াত ব্যবহার করা হয়েছে। আর এই কারণে ইসলাবাদের সেন্সর বোর্ড বলিউডের এই ছবিটিকে পাকিস্তানে চলতে অনুমতি দেয়নি।

জিওটিভির ভাষ্যমতে, পাঞ্জাব ও সিন্ধের সেন্সর বোর্ড ‘পারি’কে ছাড়পত্র দিলেও শেষ সময়ে এসে ছবিতে কোরআনের আয়াত ব্যবহার করায় ছবিটি আটকে দেয় ইসলামাবাদের সেন্সর বোর্ড। আর এই কারণে সকল প্রস্তুতি থাকলেও শেষ পর্যন্ত ছবিটি পাকিস্তানে মুক্তি দেয়া হয়নি। বলিউডের ছবির ক্ষেত্রে পাকিস্তানের নিষেধাজ্ঞা এটাই প্রথম নয়। গেল বছরেও টিউবলাইট, টাইগার জ়িন্দা হ্যায়, দঙ্গল এবং রইস-এর মতো ছবিতেও নিষেধাজ্ঞা জারি করে পাকিস্তানি সেন্সর বোর্ড।

‘পারি’ তৈরি হয়েছে আনুশকার প্রযোজনা সংস্থা ‘ক্লিন স্লেট’ ও ক্রি আর্জ এন্টারটেইনমেন্টের ব্যানারে। প্রথম লুক প্রকাশিত হয় গত বছর। আনুশকা শর্মার টুইটারের মাধ্যমে। ‘পারি’র শুটিং হয়েছে মুম্বাই ও কলকাতায়।

ছবিটি পরিচালনা করেছেন নবাগত পরিচালক প্রসিত রায়। আনুশকার প্রযোজনায় এটি তৃতীয় চলচ্চিত্র। এর আগে ‘এনএইচ টেন’ ও ‘ফিলাউরি’ চলচ্চিত্র প্রযোজনা করেছেন আনুশকা।