চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

বাংলাদেশকে আরও ভ্যাকসিন দেবে জাপান

কোভ্যাক্স

কোভ্যাক্সের আওতায় বাংলাদেশকে করোনাভাইরাসের আরও ভ্যাকসিন দেবে জাপান। আশা করা হচ্ছে, চলতি বছরের নভেম্বরের মধ্যে এসব টিকা হাতে পাবে বাংলাদেশ।

বৃহস্পতিবার ১৪ অক্টোবর রাজধানীর জাতীয় প্রেসক্লাবে ‘ডিকাব টক’ অনুষ্ঠানে অংশ নিয়ে এ কথা বলেন বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি। ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্টস অ্যাসোসিয়েশন বাংলাদেশ (ডিকাব) এই অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানে রাষ্ট্রদূত বলেন, ‘জাপান বাংলাদেশকে কোভ্যাক্সের আওতায় করোনার আরও ভ্যাকসিন সরবরাহ করবে। বর্তমানে জাপানের পরিকল্পনায় এটি রয়েছে। ঠিক কত টিকা দেওয়া হবে সেটি এই মুহূর্তে আমি বলতে পারব না। তবে আশা করছি, এটা নভেম্বরে আসতে পারে।’

বাংলাদেশকে দেওয়া অ্যাস্ট্রাজেনেকার টিকার বিষয়ে ইতো নাওকি বলেন, ‘জাপান বাংলাদেশকে অ্যাস্ট্রাজেনেকার ৩ মিলিয়ন (৩০ লাখ) ডোজ টিকা দিয়েছে। দুই মাসের মধ্যে পাঁচ চালানে এসব ভ্যাকসিন বাংলাদেশে এসেছে। অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজের জন্য যখন অনেক বাংলাদেশি অপেক্ষায় ছিলেন তখন জাপান বাংলাদেশকে ভ্যাকসিন সরবরাহ করেছে। বাংলাদেশ ভালোভাবে টিকাগুলো কাজে লাগিয়েছে।’

রাষ্ট্রদূত বলেন, কো‌ভিড-১৯ এক‌টি বৈশ্বিক সংকট। এ সংকট সমাধানে একে অন্যের সঙ্গে হাত মি‌লিয়ে কাজ কর‌তে হ‌বে। জাপান সবসময় বাংলাদেশের পাশে থাকবে। জাপা‌ন সরকা‌র করোনার ভ্যাকসিন ছাড়াও অন্যান্য মে‌ডি‌কেল সরঞ্জাম সরবরাহ কর‌বে, পাইপলাইনে অছে। এগুলো বি‌ভিন্ন হাসপাতাল ও কিছু ইন‌স্টি‌টিউটকে দেওয়া হ‌বে।