চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

কৃষকের ঈদ আনন্দ: দুটি পাতা আর একটি কুঁড়ির দেশে

এবারের পর্বটি প্রচার হবে ঈদুল আযহার পরদিন বিকাল সাড়ে ৪টায় চ্যানেল আইতে…

একটা সময় ছিলো যখন টেলিভিশনে ঈদ অনুষ্ঠান মানেই শহুরে মানুষের হাসি কান্নার গল্প। ছিলো তারকা শিল্পীদের অংশগ্রহণে নানা অনুষ্ঠানের মাধ্যমে মানুষকে বিনোদিত করার চেষ্টা। সেইসব ঈদ আয়োজনে ঠিক কোথায় সেই গ্রামের কৃষকটি, যার শ্রমে ঘামে উৎপাদিত ফসলে নিবারিত হয় মানুষের ক্ষুধা?

কৃষককেও যুক্ত করতে হবে এই আনন্দধারায়। সেও এ সমাজের, এ দেশের গুরুত্বপূর্ণ অংশ। সেই চিন্তা থেকে সারাজীবন কৃষকের সামনে মাইক্রোফোন আর ক্যামেরা ধরে রাখা টেলিভিশন অনুষ্ঠান নির্মাতা শাইখ সিরাজ সিদ্ধান্ত নেন, নিজেই বানাবেন কৃষক ও গ্রামীণ মানুষের জন্য তাদেরই অংশগ্রহণে ঈদ অনুষ্ঠান ফার্মারস গেইম শো ‘কৃষকের ঈদ আনন্দ’। বাকিটুকু ইতিহাস।

এখন ঈদ মানেই চ্যানেল টেলিভিশনে ‘কৃষকের ঈদ আনন্দ’। শাইখ সিরাজের পরিকল্পনা, পরিচালনা ও উপস্থাপনায় ‘কৃষকের ঈদ আনন্দ’ সারাদেশের মানুষের প্রাণের অনুষ্ঠানে রূপ নেয়। কারণ এটাতে লেগে আছে মাটির সুবাস, শেকড়ের ঘ্রাণ! যে অনুষ্ঠানে সর্বাধিক দর্শকের চোখ আটকে থাকে এর নির্মাণ গুণে আর ভরপুর বিনোদনে।

আসছে ঈদেও হচ্ছে না তার ব্যতিক্রম। ফার্মারস’ গেইম শো ‘কৃষকের ঈদ আনন্দ’-এ প্রতিবারের মতো এবারেও থাকছে গ্রামের কৃষক, কৃষাণীদের নিয়ে চমকপ্রদ সব খেলা। আর সাথে থাকছে দেশ বিদেশের নানান বিষয় নিয়ে বৈচিত্রপূর্ণ প্রতিবেদন।

এবারের পর্বটি ধারণ করা হয়েছে মৌলভীবাজার জেলার কুলাউড়ায় চা বাগানে। চা পাতা যেমন নিরাকার পানিকে নিমিষে দেয় রঙিন চনমনে এক রঙ, চা-এর দেশের প্রকৃতি ও মানুষ তেমনি বর্ণীল। চা বাগানের অপরূপ নিসর্গের মাঝে তারা মেতে উঠেছিল অনাবিল আনন্দের খেলাধুলায়। কৃষক, কৃষাণী ও প্রবাসী বাংলাদেশীদের অংশগ্রহণে এবারের কৃষকের ঈদ আনন্দ পেয়েছে অনন্য এক রূপ।

এবারের পর্বটি প্রচার হবে ঈদের পরদিন বিকাল সাড়ে ৪টায় চ্যানেল আইতে।

ছবি: তানভীর আশিক