চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

কৃত্রিম কিডনি তৈরিতে আরো সাফল্য

জীব-জন্তুর শরীরে সফলভাবে কৃত্রিম কিডনি প্রতিস্থাপনে আরেক ধাপ এগিয়ে গেছে বিজ্ঞানীরা। ল্যাবে তৈরি কৃত্রিম কিডনি এখন শূকর ও ইঁদুরের দেহে সফলভাবে কাজ করছে। স্বাভাবিক প্রক্রিয়ায় তাদের ইউরিন নির্গত হচ্ছে। তবে আগের নমুনাগুলোতে ঠিকভাবে ইউরিন নির্গত হওয়ার ক্ষেত্রে প্রতিবন্ধকতা ছিলো।

শেষ পর্যন্ত জাপানের এক দল গবেষক বেড়ে ওঠে এমন অতিরিক্ত প্লাসবিং ব্যবস্থা যুক্ত করার পর এ প্রতিবন্ধকতা কাটিয়ে উঠে।

দীর্ঘদিন ধরে মানবজাতির ওপর পরীক্ষার করে আসা বিজ্ঞানীরা মনে করছেন, এই গবেষণার মাধ্যমে তারা মানুষের জন্য কৃত্রিম অর্গান তৈরিতে সফলতার দিকে আরো একধাপ এগিয়ে গেছেন।

টোকিওর জিকি ইউনিভার্সিটি স্কুল অব মেডিসিন এর চিকিৎসক তাকাসি ইউকো ও তার সহকর্মীরা কৃত্রিম কিডনিতে স্টিম সেল ম্যাথড ব্যবহার করেছেন। একইসঙ্গে তারা নমুনা জীব-জন্তুগুলোর মধ্যে ইউরিন সংগ্রহ ও সংরক্ষণের জন্য বেড়ে ওঠে এমন ব্লাডার ও ড্রেইনেজ টিউবও স্থাপন করেছেন।

যখন তারা প্রাণিগুলোর নিজেদের ব্লাডারের সঙ্গে এই পদ্ধতি সংযুক্ত করেছেন তখনই পুরো কৃত্রিম প্রক্রিয়াটি সফলভাবে কাজ শুরু করেছে। প্রতিস্থাপনের ৮ সপ্তাহ পরও পরীক্ষা করে দেখা গেছে প্রক্রিয়াটি সফলভাবে কাজ করছে। তারপর তারা পুরো প্রক্রিয়াটি একটি বড় শূকরের ওপর প্রয়োগ করে একই ফলাফল পান।

তবে ওই ইউনিভার্সিটির আরেকজন প্রফেসর ক্রিস ম্যাসন বলেন, এই প্রক্রিয়াটি এখনো মানুষের মধ্যে সফলভাবে প্রয়োগ করা যাচ্ছে না। এক্ষেত্রে পদ্ধতিটি এখনো অনেক পিছিয়ে আছে।

যুক্তরাজ্যে প্রায় ৬ হাজার মানুষ কিডনি প্রতিস্থাপনের জন্য অপেক্ষায় রয়েছে। খুব কম মানুষই তাদের জন্য কিডনি দান করে বলে অর্ধেকেরও বেশি মানুষ কিডনি প্রতিস্থাপন ব্যর্থ হয়।

বিশেষজ্ঞরা আশা করছেন কৃত্রিম কিডনি এখন এই সমস্যার সমাধান করতে পারবে।